ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে ধর্মঘট মঙ্গলবার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৪
ঢাবিতে ধর্মঘট মঙ্গলবার

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি)বিভিন্ন বিভাগে বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে আগামী মঙ্গলবার ধর্মঘটের ডাক দিয়েছে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো। একই দাবিতে সোমবার সন্ধ্যায় মশাল মিছিল করে তারা।



সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে নতুন বিভাগ চালু করে অন্যান্য বিভাগের তুলনায় তিনগুণেরও বেশি টিউশন ফি নির্ধারণের অভিযোগ এনে গত রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে তারা।

সংবাদ সম্মেলনে প্রগতিশীল ছাত্রজোটের পক্ষে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রাশেদ শাহরিয়ার বলেন, সদ্য চালু হওয়া টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগে ‘অতিরিক্ত টিউশন ফি’সহ অন্যান্য বিভাগে বর্ধিত সব ফি প্রত্যাহারের দাবিতে মঙ্গলবার সর্বাত্মক ধর্মঘট পালন করা হবে।

ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মারুফ বিল্লাহ তন্ময় বলেন, টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগে ২০১৩-১৪ সেশনে প্রথমবারের মতো স্নাতক কোর্স চালু করা হয়েছে। সামাজিক বিজ্ঞান অনুষদের অন্যান্য বিভাগে স্নাতকে ৪ বছরে ৩০ থেকে ৪০ হাজার টাকা লাগে। অথচ নতুন এই বিভাগে শিক্ষার্থীদের কাছ থেকে মোট এক লাখ ৩৭ হাজার টাকা আদায় করা হবে।

এত বড় অংকের অর্থ নেওয়া বিশ্ববিদ্যালয়ের নীতিবিরুদ্ধ বলেও মন্তব্য করেন ছাত্রফ্রন্টের এ নেতা।

লিখিত বক্তব্যে তিনি বলেন, অতিরিক্ত এই ফি কমানোর জন্য ওই বিভাগের চেয়ারম্যানের সঙ্গে দেখা এবং উপাচার্যের কাছে স্মারকলিপি দিয়েও কোনো ইতিবাচক সাড়া পাইনি। তাই আমরা বাধ্য হয়েই আন্দোলনে নেমেছি।

স্নাতকোত্তর কোর্স চালুর মধ্য দিয়ে ২০১২ সালে যাত্রা শুরু করে টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগ। এবারই প্রথম ৩০টি আসন নিয়ে স্নাতক কোর্স চালু করা হচ্ছে।

তবে এই বিভাগে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাইয়ে আলাদা কোনো পরীক্ষা নেওয়া হয়নি। মানবিকের ‘খ’ ইউনিট ও সমন্বিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মেধা তালিকা স্থান পাওয়া শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন। ওই দুটি ইউনিটের অন্য সব বিভাগে পড়তে কয়েক হাজার টাকা দিতে হলেও এই বিভাগে পড়তে তাদের তিনগুণেরও বেশি ব্যয় করতে হবে।

এ বিষয়ে টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান এ জে এম শফিউল আলম ভূইয়া বাংলানিউজকে বলেন, ‘এ বিভাগটিতে প্রচুর ব্যবহারিক ক্লাশ থাকায় ল্যাবের প্রয়োজন। আর ল্যাব তৈরি করতে প্রচুর অর্থের প্রয়োজন হয়’।

বেসরকারি যেকোন বিশ্ববিদ্যালয়ের তুলনায় এ খরচ অত্যন্ত নগন্য বলেও মন্তব্য করেন এ অধ্যাপক।

ছাত্রজোটের সংবাদ সম্মেলনে ছাত্র অন্যদের মধ্যে ছাত্র ইউনিয়নের সভাপতি মারুফ বিল্লাহ তন্ময়, ছাত্র ফ্রন্টের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক রহুল আমিন, ছাত্র ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক সাদিক রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।