ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সাতক্ষীরায় এসএসসি ও সমমানের পরীক্ষার্থী ২১৬৬৯

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৪
সাতক্ষীরায় এসএসসি ও সমমানের পরীক্ষার্থী ২১৬৬৯

সাতক্ষীরা: ২০১৪ সালের ৯ ফেব্রুয়ারি সারাদেশে অনুষ্ঠিতব্য এসএসসি, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল পরীক্ষায় সাতক্ষীরা জেলায় ২১ হাজার ৬৬৯ জন পরীক্ষার্থী অংশ নেবে।

সাতক্ষীরা জেলা প্রশাসনের শিক্ষা শাখা সূত্র জানায়, এ পরীক্ষা গ্রহণের জন্য জেলার পূর্ব নির্ধারিত ৩৮টি কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।

৩৮টি কেন্দ্রের ২৯টি ভেন্যুতে ২১ হাজার ৬৬৯ জন পরীক্ষার্থী অংশ নেবে।  

এর মধ্যে ২১টি কেন্দ্রে ১৫ হাজার ৫৩ জন এসএসসি, সাতটি কেন্দ্রে এক হাজার ২৫৭ জন এসএসসি (ভোকেশনাল) ও ১০টি কেন্দ্রে পাঁচ হাজার ৩৫৯ জন শিক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশ নেবে।

 

সাতক্ষীরা সদর উপজেলায় চারটি কেন্দ্রে চার হাজার ৯১ জন, তালা উপজেলার সাতটি কেন্দ্রের পাঁচটি ভেন্যুতে তিন হাজার ২৯১ জন, কালিগঞ্জ উপজেলার ছয়টি কেন্দ্রের চারটি ভেন্যুতে দুই হাজার ৯৫০ জন, কলারোয়া উপজেলার ছয়টি কেন্দ্রের ছয়টি ভেন্যুতে তিন হাজার ২৭৭ জন, আশাশুনি উপজেলার সাতটি কেন্দ্রের পাঁচটি ভেন্যুতে তিন হাজার ৪১৫ জন, দেবহাটা উপজেলার চারটি কেন্দ্রের দু’টি ভেন্যুতে এক হাজার ৪৩৯ জন ও শ্যামনগর উপজেলার চারটি কেন্দ্রের চারটি ভেন্যুতে তিন হাজার ২০৬ জন পরীক্ষার্থী অংশ নেবে।  

 

জেলা প্রশাসক নাজমুল আহসান বাংলানিউজকে জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে কেন্দ্রের ২শ’ গজের মধ্যে ১৪৪ ধারা জারি, প্রয়োজনীয় পুলিশ ফোর্স মোতায়েন, শহরের কেন্দ্রগুলোতে পরীক্ষা শুরুর আগে ও শেষ হওয়ার পরে যানজট কমানো, পরীক্ষা চলাকালীন কেন্দ্রের আশপাশের ফটোস্ট্যাট মেশিন বন্ধ রাখা এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।  

 

তিনি আরো জানান, সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা হওয়ায় নকল করার সুযোগ কম। তারপরও এসব বিষয়ে সজাগ থাকতে কেন্দ্র সচিবদের নির্দেশ দেওয়া হয়েছে। প্রতি উপজেলায় ম্যাজিস্ট্রেট এবং অন্যান্যদের সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট তদারকি কমিটি গঠন করা হয়েছে। যারা সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।  

 

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।