ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

শিক্ষা

বুধবার থেকে জাবিতে শুরু হচ্ছে নাট্য উৎসব

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ক্রান্তিকালের বাঁধন খুলে উড়ুক সবার স্বপ্ন ডানা- এ শ্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর থিয়েটারের ৩৪তম বর্ষপূর্তি উপলক্ষে বুধবার থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী নাট্য উৎসব-২০১৪।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক এম এ মতিন ‘নাট্য উৎসব-২০১৪’র আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এ সময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আফসার আহমদসহ বিশ্ববিদ্যালয়ের নাট্যকর্মী ও শিক্ষার্থীরা উপস্থিত থাকবেন।

উৎসবের প্রথম দিন ৫ ফেব্রুয়ারি থাকছে গুণীজন সম্মাননা এবং প্রাচ্যনাটের প্রযোজনায় নাটক ‘গন্ডার’। দ্বিতীয় দিন ৬ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় নাটক ‘‘সম্রাট জোন্স’। তৃতীয় দিন ৭ ফেব্রুয়ারি গুণীজন সম্মাননা, পুনর্মিলনী ও বটতলার প্রযোজনায় নাটক ‘ট্র্যায়াল অব মাল্লাম ইলিয়া’। চতুর্থ দিন ৮ ফেব্রুয়ারি গুণীজন সম্মাননা ও জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় নাটক ‘বউ’ এবং বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রযোজনায় নাটক ‘নঁকশি কাথার মাঠ’। পঞ্চম দিন ৯ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় নাটক ‘এলেকশান ক্যারিকেচার’।

প্রতিটি নাটক বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে প্রদর্শিত হবে।

এবারের নাট্য উৎসবে শিক্ষাব্যক্তিত্ব হিসেবে অধ্যাপক এ এফ সালাহউদ্দিন আহমদ ও অধ্যাপক এ এ মামুন এবং নাট্যব্যক্তিত্ব হিসেবে আজাদ আবুল কালাম ও সামিনা লুৎফা নিত্রাকে বিশেষ সম্মাননা প্রদান করা হবে।

জাহাঙ্গীরনগর থিয়েটারের আহবায়ক শাহীন কাদির আপন বলেন, নাট্য উৎসব আয়োজনের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আশাকরি উৎসবটি আমরা সফলভাবে সম্পন্ন করতে পারব।  

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক নাট্য চর্চার ইতিহাসে ‘জাহাঙ্গীরনগর থিয়েটার’ অন্যতম প্রবীন নাট্য সংগঠন।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa