ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাথমিক বিদ্যালয় মেরামতে ৩ কোটি টাকা বরাদ্দ

ইসমাইল হোসেন ও মাজেদুল নয়ন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৪
প্রাথমিক বিদ্যালয় মেরামতে ৩ কোটি টাকা বরাদ্দ

ঢাকা: নির্বাচনকালীন ক্ষতিগ্রস্ত প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান মেরামতে জন্যে ৩ কোটি ৭ লাখ ৫২ হাজার ৫০০ টাকা বরাদ্দ দিয়েছে সরকার, যা চাহিদা প্রায় অর্ধেক।

৪২৮টি শিক্ষাপ্রতিষ্ঠান জরুরি ভিত্তিতে মেরামত ও সংষ্কারের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর রোববার এই বরাদ্দ অনুমোদন করেছে।



প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) শ্যামল কান্তি ঘোষ বাংলানিউজকে বলেন, রোববার থেকেই বরাদ্দকৃত অর্থ সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো শুরু হবে।

গত ৫ জানুয়ারি নির্বাচন বয়কট করে বিএনপি-জামায়াত সারা দেশে ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত স্কুল-কলেজে অগ্নিসংযোগ ও ভাংচুর চালায়। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের কোনোটিতে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ১৩ জানুয়ারির মধ্যে মাঠ পর‌্যায় থেকে ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা জানানোর নির্দেশ দেন।

গত ১২ জানুয়ারি মনিন্দ্র নাথ জানান, ১০ম জাতীয় সংসদ নির্বাচনে ক্ষতিগ্রস্থ ৪৫৭ প্রাথমিক বিদ্যালয়ের মেরামত ও সংস্কারের জন্যে প্রায় সাত কোটি টাকা প্রয়োজন বলে মাঠ পর্যায় থেকে জানানো হয়েছে।

রোববার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মনিন্দ্র নাথ রায় স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, প্রাইমারী এডুকেশন ডেভলপমেন্ট প্রজেক্ট-৩ (পিইডিপি-৩) এর আওতায় ২০১৩-১৪ অর্থবছরের বিদ্যালয় মেরামত খাত থেকে এ অর্থ ছাড়ের জন্যে বলা হয়েছে।

শ্যামল কান্তি জানান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে প্রকল্প থেকে অগ্রাধিকার ভিত্তিতে ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত ও সংষ্কারে অর্থ বরাদ্দ দেওয়া হলো।

প্রয়োজনে আরো বরাদ্দ দেওয়া হবে বলে জানান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক।
 
বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।