bangla news

নান্দনিকতা বোধের বিকাশই শিল্প

57 |
আপডেট: ২০১৪-০২-০২ ৭:৪২:০০ এএম

প্রকৃতি শিল্প নয়, শিল্পের একটি উপাদান মাত্র। প্রকৃতিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য শিল্পের উপাদানের মধ্য দিয়ে যখন মানুষের শৈল্পিক ভাবনা, ব্যক্তিত্ব ও নান্দনিকতা বোধের বিকাশ ঘটে তখনই তা শিল্প হয়ে ওঠে বলে অভিমত প্রকাশ করেছেন অধ্যাপক আবদুল্লাহ আবু সাইদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়: প্রকৃতি শিল্প নয়, শিল্পের একটি উপাদান মাত্র। প্রকৃতিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য শিল্পের উপাদানের মধ্য দিয়ে যখন মানুষের শৈল্পিক ভাবনা, ব্যক্তিত্ব ও নান্দনিকতা বোধের বিকাশ ঘটে তখনই তা শিল্প হয়ে ওঠে বলে অভিমত প্রকাশ করেছেন অধ্যাপক আবদুল্লাহ আবু সাইদ।

 

রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস)’র ৬ষ্ঠ বার্ষিক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা।

 

অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

 

আবদুল্লাহ আবু সাইদ বলেন, ‘কলম থাকলেই যেমন রবীন্দ্রনাথ হওয়া যায় না তেমনি ক্যামেরা থাকলেই শিল্পী হওয়া যায় না। ক্যামেরা হচ্ছে একটি বোকা বাক্স। এটি শিল্পের উপায় মাত্র। এর নিজস্ব কোনো শক্তি নেই, একে চালাতে হয়। একটি আলোকচিত্র তখনই শিল্পের মর্যাদা লাভ করে যখন ক্যামেরার লেন্সের পেছনের চোখটি তার শৈল্পিক ভাবনা ও নান্দনিকতাবোধ ক্যামেরার মধ্য দিয়ে ফুটিয়ে তোলেন।’

 

অনুষ্ঠানের উদ্বোধক ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার‌্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘ছবি হাজার শব্দের চেয়ে বেশি শক্তিশালী। ছবি সত্য কথা বলে। কিন্তু তথ্য প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে অনেকে বিভিন্নভাবে ফটোশপ করে একে বিকৃতি করে। কিছু কিছু সংবাদ মাধ্যম মিথ্যা ছবি ছাপিয়ে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টির অপপ্রয়াসে লিপ্ত রয়েছে। তাই যারা আলোকচিত্রী তাদের খেয়াল রাখতে হবে যেন ছবির মাধ্যমে সত্য ঘটনা ফুটে ওঠে।’

 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাবির চারুকলা অনুষদের ডিন অধ্যাপক আবুল বারক আলভী, চলচ্চিত্র ও টেলিভিশন অধ্যয়ন বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও নবনির্মিত বিজয় একাত্তর হলের প্রভোস্ট অধ্যাপক এ জে এম শফিউল আলম ভুঁইয়া, আলোকচিত্রী রফিকুল ইসলাম প্রমুখ।

 

আলোচনা অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথি এবং সেরা আলোকচিত্রীদের হাতে ক্রেস্ট তুলে দেওয়া হয়। এরপর অতিথিরা প্রদর্শনীটি ঘুরে দেখেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে আয়োজিত চারদিনব্যাপী এ প্রদর্শনীটি চলবে আগামী বুধবার পর‌্যন্ত। 

 

ফটোগ্রাফিক সোসাইটির সদস্যদের তোলা প্রোট্রেইট, ল্যান্ড্স্ক্যাপ, লাইফ, ফেস্টিভাল ও ফাইন আর্ট বিভাগে সর্বমোট ৪২টি আলোকচিত্র প্রদর্শিত হবে। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। 

 

এ ছাড়াও স্বনামধন্য আলোকচিত্রীদের পরিচালনায় ৩ ও ৪ ফেব্রুয়ারি থাকবে আলোকচিত্রের ওপর কর্মশালা। এবং ৫ ফেব্রুয়ারি বিকেল ৩টায় রয়েছে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের ফটোগ্রাফিক ক্লাবের অংশগ্রহণে ক্লাব আড্ডা। 

 

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-02-02 07:42:00