bangla news

রাবিতে শিক্ষার্থীদের ধর্মঘট চলছে

38 |
আপডেট: ২০১৪-০১-২৯ ১০:৩৩:১২ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীদের পরীক্ষাসহ বিভিন্ন খাতে বর্ধিত ফি প্রত্যাহার ও বিভিন্ন বিভাগে চালুকৃত সান্ধ্যকালীন মাস্টার্স কোর্স বাতিলের দাবিতে শিক্ষার্থীদের ধর্মঘট চলছে।

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীদের পরীক্ষাসহ বিভিন্ন খাতে বর্ধিত ফি প্রত্যাহার ও বিভিন্ন বিভাগে চালুকৃত সান্ধ্যকালীন মাস্টার্স কোর্স বাতিলের দাবিতে শিক্ষার্থীদের ধর্মঘট চলছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় আন্দোলনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক ভবনের ফটকে তালা ঝুলিয়ে বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে সব ভবনের সামনে অবস্থান নিয়েছেন। তারা ক্লাশ পরীক্ষা বর্জন ও ছাত্রধর্মঘটের সমর্থনে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, বেলা ১১টায় তারা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাবেশ করবেন। সেখান থেকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও প্রশাসন ভবন ঘেরাওয়ের কর্মসূচি পালন করবেন। বুধবার প্রশাসন ভবন অবরোধ কর্মসূচির পালনের পর তারা বৃহস্পতিবার  ক্লাশ-পরীক্ষা বর্জন ও ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করেন। তবে প্রশাসনিক কার্যক্রম ও বিশ্ববিদ্যালয় পরিবহণ চলাচল করতে পারবে বলে জানিয়েছেন তারা।

তাদের দাবি আদায় না হলে আরো কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। ‘বর্ধিত ফি প্রত্যাহার ও বাণিজ্যিক সান্ধ্য কোর্স বিরোধী শিক্ষক-শিক্ষার্থীবৃন্দের’ ব্যানারে গত মঙ্গলবার থেকে এ আন্দোলন শুরু হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন বাণিজ্যিক সান্ধ্য কোর্স চালুর নামে শিক্ষা ধ্বংসের চক্রান্তে লিপ্ত হয়েছে। অপরদিকে বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ পরীক্ষার ফি ও সনদপত্র উত্তোলনসহ বিভিন্ন খাতে ফি বৃদ্ধি করা হয়েছে। দ্বিগুণ থেকে শুরু করে কোনো কোনো ক্ষেত্রে এই ফি পাঁচগুণ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। যার ফলে দরিদ্র মেধাবী শিক্ষার্থীরা স্বল্প খরচে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হবে।

শিক্ষার্থীরা বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয় হয়েও এখানে শিক্ষা ও সনদ বাণিজ্যকরণ শুরু হয়েছে। তারা দ্রত বর্ধিত ফি ও সান্ধ্যকোর্স বাতিলের দাবি জানান।

এদিকে, শিক্ষার্থীদের সঙ্গে এবিষয়ে আলোচনার জন্য উপপাচার্যের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বসবেন বলে জানান প্রক্টর প্রফেসর ড. তরিকুল হাসান।

বাংলাদেশ সময়:  ০৯২০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-01-29 22:33:12