ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

শিক্ষা

উচ্চশিক্ষার মানোন্নয়নে অর্থায়ন করবে বিশ্বব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জানুয়ারী ২৯, ২০১৪
উচ্চশিক্ষার মানোন্নয়নে অর্থায়ন করবে বিশ্বব্যাংক

ঢাকা: উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) আওতায় ২৪০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। যার মধ্যে বিশ্বব্যাংক প্রথমবারে মতো উচ্চশিক্ষা মানোন্নয়নে ৮৮ শতাংশ অর্থায়ন করবে।

আর বাকি ১২ শতাংশ অর্থায়ন করবে বাংলাদেশ সরকার।

বিশ্বব্যাংক এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বাস্তবায়িত উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের আওতায় তৃতীয় রাউন্ড একাডেমিক ইনোভেশন ফান্ড (এআইএফ) এর উদ্যোগে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে একটি প্রমোশনাল ওয়ার্কশপ উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

বুধবার বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের মিলনায়তনে দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন ইউজিসির সদস্য অধ্যাপক আতফুল হাই শিবলী।

কর্মশালায় সভাপতিত্ব করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য শাদাত উল্লা। উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য ড. মুহিবুর রহমান, শেকৃবি উপ উপাচার্য ড. মো শহীদুর রশীদ ভূঁইয়া, প্রকল্প পরিচালক কানিজ ফাতেমা এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

কর্মশালার সমন্বয়ক প্রোগ্রাম অফিসার ড. জাকির হোসেন জানান, টিচিং ও লার্নিং, রিসার্চ এবং ইউনির্ভাসিটি ওয়াইড ইনোভেশন এ তিন ক্যাটাগরিতে প্রকল্প দাখিল করা যাবে।

প্রথম ও দ্বিতীয় রাউন্ডে বরাদ্দ ছিল ৩৭২ কোটি টাকা। ২০০৯ থেকে ১৯৭টি উপপ্রকল্প দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে ৯০টি প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হয়েছে।

শেকৃবি উপাচার্য বলেন, এই বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে প্রথম ও দ্বিতীয় রাউন্ডে সাতটি উপপ্রকল্প বাস্তবায়িত হয়েছে। এর মধ্যে রয়েছে দেশের প্রথম ভার্চুয়াল শ্রেণি কক্ষ, ডিজিটাল আর্কাইভ, ল্যাব, সেমিনার কক্ষ প্রভৃতি।
 
বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa