ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

শিক্ষা

রাবির কলা অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নে ভুল

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, জানুয়ারী ২৩, ২০১৪
রাবির কলা অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নে ভুল

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৩-১৪ শিক্ষাবর্ষের কলা অনুষদের ভর্তি পরীক্ষার কিছু প্রশ্নপত্রে ভুল পাওয়া গেছে।

বৃহস্পতিবার সকাল ৯টায় শুরু হওয়া ‘এ’ ইউনিটের বিজোড় রোল নম্বরধারীদের ১০০ নম্বরের ওই পরীক্ষায় প্রশ্নপত্রের একটি সেটের ১৩০টি প্রশ্নের মধ্যে ছয়টি প্রশ্ন ভুল ছিলো।



ভুল প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে ভুক্তভোগী পরীক্ষার্থীরা।
 
তবে একই ইউনিটের জোড় রোল নম্বরধারীদের সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্রে কোনো ভুল পাওয়া যায়নি।

কয়েকজন ভর্তিচ্ছু শিক্ষার্থী জানান, ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় একশ নাম্বারের পরীক্ষায় ‘এ’ ও ‘বি’ সেটে পৃথক প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হয়। প্রশ্নপত্রে ১৩০টি করে প্রশ্ন ছিলো। এ সিটের কিছু প্রশ্নপত্রে ছয়টি প্রশ্নের পুনরাবৃত্তি হয়েছে। প্রশ্নপত্রের খ-অংশে (বাংলা ও ইংরেজি) ৫৫ থেকে ৬০ নং প্রশ্নে আগের প্রশ্নের পুনরাবৃত্তি করা হয়েছে।

ওই প্রশ্নেগুলো একই প্রশ্নপত্রের ৩১, ৩২,  ৩৩, ৩৪, ৩৫ ও ৪৫ নম্বর প্রশ্নে উল্লেখ রয়েছে। যেখানে এই সেটের পরীক্ষার্থীদের ছয়টি প্রশ্ন পুনরায় উত্তর দিতে হয়। এতে কেউ ওই প্রশ্নগুলোর উত্তর ভুল করলে তার ১২টি প্রশ্নের উত্তর ভুল হবে। ভুক্তভোগী শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে প্রশ্নপত্রটি বাতিল করে পুনরায় পরীক্ষা নেওয়ার দাবি করেছেন।

কলা অনুষদের ডিন অধ্যাপক আবদুল হাই তালুকদার ভুলের কথা স্বীকার করে বলেন, আমরা এই অভিযোগ পেয়ে তাৎক্ষণিক কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারিনি। তবে পরে প্রশ্নকর্তা ও সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রশ্নপত্র  বাতিল হবে না উল্লেখ তিনি বলেন, ওইসব পরীক্ষার্থীদের উত্তরপত্র  ওএমআর (অপটিক্যাল মার্ক রিডিং) শিট দেওয়ার আগে ওইসব উত্তরপত্র হাতে বাছাই করে বিশেষভাবে নাম্বার দেওয়া হতে পারে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মিজানউদ্দিন বলেন, বিষয়টি দুঃখজনক। সাধারণ শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেই ব্যাপারে সংশ্লিষ্ট ডিনকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa