bangla news

বিটি বেগুন চাষের অনুমোদনের প্রতিবাদে বাকৃবিতে মানববন্ধন

96 |
আপডেট: ২০১৪-০১-২৩ ৭:০৬:৪৯ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কৃষিমন্ত্রী কতৃক বিটি বেগুন চাষের অনুমোদনের প্রতিবাদে বাকৃবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা বিজ্ঞান চর্চা কেন্দ্র।

বাকৃবি: কৃষিমন্ত্রী কতৃক বিটি বেগুন চাষের অনুমোদনের প্রতিবাদে বাকৃবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা বিজ্ঞান চর্চা কেন্দ্র।

বৃহস্পতিবার দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

এর আগে বুধবার কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বার্ক) মিলনায়তনে মাঠ পর্যায়ে চাষের জন্য বিটি বেগুনের চারটি জাত কৃষকদের হাতে তুলে দেন।

এর প্রতিবাদে বৃহস্পতিবার দুপুরে বাকৃবি শাখা বিজ্ঞান চর্চা কেন্দ্রের সংগঠক বিপ্লব চৌধুরীর সভাপতিত্বে ও জুনায়েদ হাসানের সঞ্চালনায় বাকৃবি ক্যাম্পাসে একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন- জনস্বাস্থ্য ও পরিবেশগত ঝুঁকির কারণে ভারত ও ফিলিপাইনসহ বিভিন্ন দেশ এরইমধ্যে বিটি বেগুন চাষ নিষিদ্ধ করেছে। কিন্তু কতিপয় কোম্পানি অন্যান্য দেশে বিটি বেগুন চাষে ব্যর্থ হয়ে ক্ষতি পুষিয়ে নিতে বাংলাদেশে মুনাফা অর্জন করতে এসেছে।

তারা আরো বলেন, পরিবেশ ও জনস্বাস্থ্য কোনো কোম্পানির কাছে জিম্মি থাকতে পারে না। কৃষি বিষয়ে লেখাপড়া করায় বিটি বেগুনের অপকারী দিকগুলো জাতির সামনে তুলে ধরা এ বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষার্থীদের নৈতিক দায়িত্ব।

বক্তারা বলেন, বিটি বেগুন চাষের ফলে পোকার আক্রমণ কম হলেও জিনগত পরিবর্তনের ফলে এতে যে বিষ তৈরি হয় তা মানুষের রক্ত কণিকা (লোহিত) ধ্বংস করে।

দেশে বিটি বেগুন চাষ বন্ধ করতে একাত্মতা ঘোষণা করে মানববন্ধনে অংশ নেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতাকর্মীরা।

মানববন্ধন কর্মসূচিতে জনগণের স্বার্থ বিরোধী ও কোনো গবেষণা ছাড়াই নতুন কোনো কৃষি পণ্য চাষের অনুমোদন না দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-01-23 07:06:49