bangla news

জাবি ভিসি হিসেবে দায়িত্ব নিলেন মতিন

73 |
আপডেট: ২০১৪-০১-২৩ ৪:৫৩:৩৫ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে অধ্যাপক ড. এম এ মতিন দায়িত্ব নিয়েছেন। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে এক অনুষ্ঠানে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে অধ্যাপক ড. এম এ মতিন দায়িত্ব নিয়েছেন।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে এক অনুষ্ঠানে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, সিন্ডিকেট ও সিনেট সদস্য, হল প্রভোস্ট, বিভাগীয় সভাপতি, শিক্ষক, অফিসার, কর্মচারী, ছাত্র প্রতিনিধি প্রমুখ।

২২ জানুয়ারি রাষ্ট্রপতি ও চ্যান্সেলর উপ-উপাচার্য অধ্যাপক ড. এম এ মতিনকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব দেন।

ভারপ্রাপ্ত উপাচার্যের যোগদান অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আফসার আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক সৈয়দ মোহম্মদ কামরুল আহছান,  সিন্ডিকেট সদস্য মুহম্মদ হানিফ আলী, বেগম খালেদা জিয়া হলের প্রভোস্ট অধ্যাপক আমিনুল ইসলাম, বিভাগীয় সভাপতি, শিক্ষক সমিতি, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা তাদের বক্তব্যে ভারপ্রাপ্ত উপাচার্যকে শুভেচ্ছা জানান এবং বিশ্ববিদ্যালয় পরিচালনায় সহযোগিতার আশ্বাস দেন।

ভারপ্রাপ্ত উপাচার্য তার অভিভাষণে বলেন, আমার মূল দায়িত্ব হবে বিশ্ববিদ্যালয়ের চলমান সংকট নিরসন করে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা। এ লক্ষ্য অর্জনে সাধ্য মতো উদ্যোগ নেব।

তিনি বলেন, আমরা সকলের সহযোগিতায় সামনে এগিয়ে যাবো। বিশ্ববিদ্যালয় একটি পরিবার। বিশ্ববিদ্যালয় হলো গণতান্ত্রিক ও মুক্তবুদ্ধির চর্চা এবং জ্ঞান অন্বেষণের তীর্থস্থান। এখানে দল ও মতের ভিন্নতা থাকতে পারে।

তবে পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সহমর্মিতা প্রদর্শনে আমাদেরকে  যত্মবান হতে হবে। জাতির বিবেক ও পথ প্রদর্শক হিসেবে আমাদেরকে উজ্জ্বল ভূমিকা রাখতে হবে। আসুন আমরা সকলে দল-মতের ঊর্ধ্বে উঠে এ বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেয়ার ব্রত গ্রহণ করি।

অধ্যাপক ড. এম এ মতিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। তিনি ১৯৭৮ সালে পরিসংখ্যান বিভাগ থেকে স্নাতক (সম্মান) এবং ১৯৭৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৮৮ সালে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি এবং ১৯৯৬ সালে সুইডেনের উপশালা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন।

অধ্যাপক এম এ মতিন ১৯৮২ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি ১৯৮৬ সালে সহকারী অধ্যাপক, ১৯৯১ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৯৯ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। অধ্যাপক এম এ মতিন ২০০৮-২০১১ সালে পরিসংখ্যান বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের প্রাক্তন সদস্য এবং বর্তমান সিনেটের রেজিস্টার্ড গ্রাজুয়েট প্রতিনিধি। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সম্পাদক ও সভাপতির দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯৮ সালে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর প্রকাশিত গবেষণা প্রবন্ধের সংখ্যা ৫০। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের যুগ্ম আহবায়ক। অধ্যাপক এম এ মতিন শিক্ষা ও গবেষণা এবং সেমিনার-সিম্পোজিয়ামে অংশগ্রহণের জন্য যুক্তরাজ্য, কানাডা, সুইডেন, দক্ষিণ আফ্রিকা, ভারত, নেপাল সফর করেছেন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-01-23 04:53:35