ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

নির্বাচন কালীন সহিংসতায় ঢাবির ৬’শ শিক্ষকের উদ্বেগ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৪
নির্বাচন কালীন সহিংসতায় ঢাবির ৬’শ শিক্ষকের উদ্বেগ

ঢাকা বিশ্ববিদ্যালয়: নির্বাচনকালীন সন্ত্রাস ও সহিংসতায় মানুষ হত্যা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে হামলায় উদ্বেগ প্রকাশ করে এর তীব্র নিন্দা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬’শ শিক্ষক।
 
শিক্ষকেরা সবাই আওয়ামী লীগ সমর্থিত নীল দলের সদস্য।



মঙ্গলবার ঢাবির রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবদুল আজিজ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ জানানো হয়।
 
বিবৃতিতে বলা হয়, ‘আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছি যে নির্বাচনের পূর্বাহ্নে, নির্বাচনের দিন ও নির্বাচন পরবর্তী সময়ে সারাদেশে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটেছে। পুড়িয়ে দেওয়া হয়েছে অনেকগুলো স্কুল, হত্যা করা হয়েছে প্রিজাইডিং অফিসার সহ বেশ কয়েক জনকে, ধ্বংস করা হয়েছে হিন্দু সম্প্রদায়ের বাড়ি ঘর। এটি প্রতীয়মান হয়েছে যে জামায়াত ও বিএনপির প্রত্যক্ষ মদদে এই সন্ত্রাস ও হত্যা সংঘটিত হয়েছে। আমরা এই সকল অপকর্মের তীব্র নিন্দা জানাই। ’

এই ধরনের অপকর্মের সঙ্গে জড়িতদের খুঁজে বের করে অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার জন্য আমরা সরকারের কাছে জোর দাবি জানান তারা।

শিক্ষকেরা আশা প্রকাশ করে বলেন, সরকার যুদ্ধাপরাধের বিচারসহ সকল হত্যাকাণ্ডের বিচার নিশ্চিত করে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা, দুর্নীতি দমন, ও আর্থ-সামাজিক উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করবে।  
তারা সকল শান্তিকামী মানুষকে সন্ত্রাস ও সহিংসতার বিপক্ষে ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানান।

বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন, অধ্যাপক ড. মো. আব্দুল আজিজ, অধ্যাপক ড. হাসিবুর রশীদ, অধ্যাপক ড. রহমতউল্লাহ, অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, অধ্যাপক ড. এ.এস.এম. মাকসুদ কামাল, অধ্যাপক ড. এ.জে.এম শফিউল আলম ভূঁইয়া, অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, অধ্যাপক আ ব ম ফারুক, অধ্যাপক সৈয়দ আবুল বারক্ আলভী, অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, অধ্যাপক ড. আজিজুর রহমান, অধ্যাপক ড. নাজমা শাহীন, অধ্যাপক ড. অসীম সরকার, অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ,  অধ্যাপক ড. আ ক ম জামালউদ্দিন, অধ্যাপক ড. আবুল বারকাত, অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান, অধ্যাপক ড. জিয়াউর রহমান, অধ্যাপক ড. জিনাত হুদা, অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী, অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য, অধ্যাপক ড. মুবিনা খন্দকার, অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়া, অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, ড. তাজিন আজিজ চৌধুরী, ড. ইসতিয়াক মঈন সৈয়দ, ড. আশফাক হোসেন, ড. চন্দ্রনাথ পোদ্দার, অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান, অধ্যাপক ড. মিহির লাল সাহা, ড. মো. মিজানুর রহমান, অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শামছুদ্দিন, অধ্যাপক ড. আবু সারা শামসুর রউফ, ড. পাপিয়া হক, জনাব মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী প্রমুখ।

বাংলাদেশ সময়: ০২৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৪
সম্পাদনা: বেনু সূত্রধর, নিউজরুম এডিটর  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।