ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দেশসেরা ২০ বিদ্যালয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৩
দেশসেরা ২০ বিদ্যালয় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রকাশিত প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলে সবার চেয়ে ভালো ফলাফল করেছে রাজধানীর মিরপুরের মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের শিশুরা।

এ স্কুল থেকে ২,৮৩৬ জন পরিক্ষার্থী পঞ্চম শ্রেণীর পরীক্ষায় অংশ নিয়ে সবাই-ই কৃতকার্য হয়েছে।

জিপিএ-৫ পেয়েছে ২,৬১৪ জন।
 
চারটি ক্যাটাগরিতে বিবেচনা করে একটি অর্জিত মান দেওয়া হয় প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোকে। সেই বিবেচনায় জাতীয় পর্যায়ে দেশের সেরা ২০টি বিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সোমবার সকালে এ ফল প্রকাশ করা হয়।
 
এদিকে, প্রকাশিত ফলাফলে দ্বিতীয় অবস্থানে রয়েছে মতিঝিলের ন্যাশনাল আইডিয়াল স্কুল। এ স্কুল থেকে ১,১৯৮ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১,১৩০ জন।
 
সেরা ২০টি বিদ্যালয়ের সবগুলোতেই পাসের হার শতভাগ।
 
তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকা ক্যান্টনমেন্টের মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুলের শিক্ষার্থীরা। এখান থেকে ৯৯০ জন শিক্ষার্থীর মধ্যে ৯৬৩ জনই জিপিএ ৫ পেয়েছে।
 
এরপর চতুর্থ অবস্থানে রয়েছে, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ। পঞ্চম অবস্থানে রয়েছে রমনায় অবস্থিত ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ।
 
এরপরে যথাক্রমে রয়েছে, সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ, কুমিল্লা মডার্ন স্কুল, গুলশানের আইডিয়েল স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুরের প্রিপারেটরি স্কুল।
 
১০ম অবস্থানে রয়েছে, চট্টগ্রামের বন্দরের বিএন স্কুল অ্যান্ড কলেজ।
 
এরপর রয়েছে, মিরপুর বাংলা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, শহীদ পুলিশ স্মৃতি স্কুল ও কলেজ, এ কে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ক্যান্টনমেন্টে অবস্থিত ভিকারুন নিসা নুন স্কুল অ্যান্ড কলেজ।
 
১৫তম অবস্থানে রয়েছে মতিঝিলের আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়।
 
যথাক্রমে এরপর রয়েছে, খুলনা সদরের খুলনা জিলা স্কুল, ঢাকা ক্যান্টনমেন্টের উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ, রংপুর সদরের ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, গুলশানের বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ, খুলনা সদরের সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়।
 
বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৩
সম্পাদনা: আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ

welcome-ad