ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাথমিক সমাপনীতে দেশসেরা যশোর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৩
প্রাথমিক সমাপনীতে দেশসেরা যশোর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যশোর: প্রাথমিক শিক্ষা সমাপনীতে এবার যশোর জেলা দেশসেরা হওয়ার কৃতিত্ব দেখিয়েছে। এবার এ জেলায় প্রাথমিক সমাপণী পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

আর ইবতেদায়ীতে এ হার ৯৯ দশমিক ৫৬ শতাংশ।

হরতাল অবরোধের কারণে বারবার পরীক্ষা পেছানোর পরও শিক্ষার্থীরা ফলাফলে তাদের মেধার স্বাক্ষর রেখেছে। গতবছরে তুলনায় প্রাথমিক ও ইবতেদায়ী উভয় পরীক্ষায় পাসের হার বেড়েছ। তবে প্রাথমিকে কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৮ হাজার ২৯১ জন। এ বছর এ সংখ্যা ৬ হাজার ৫৫৮ জন।

যশোর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার বণিক বাংলানিউজকে জানান, প্রাথমিকের সামগ্রিক ফলাফলে এবার যশোর জেলা দেশসেরা হওয়ার কৃতিত্ব অর্জন করেছে। উপস্থিতি ও উত্তীর্ণের হারের ভিত্তিতে এ স্থান নির্ধারণ করা হয়েছে। মন্ত্রণালয় থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। গতবছর এ জেলার অবস্থান ছিল দ্বিতীয়।
 
এবছর জেলায় প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৪৫ হাজার ৬৭১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে সবাই পাস করেছে। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৫৫৮ জন। আর ইবতেদায়ী সমাপনীতে ৫ হাজার ৮৮৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৫ হাজার ৮৬১ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৭৬ জন।

সোমবার বেলা সাড়ে ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে যশোরের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সুব্রত কুমার বণিকের সভাপতিত্বে ফলপ্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান।

প্রকাশিত ফলাফলে জানা গেছে, ২০১৩ সালের প্রাথমিক সমাপনীতে যশোরে ৪৫ হাজার ৬৭১ শিক্ষার্থীর সবাই পাস করেছে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৫৫৮ জন। আর গত বছর ৪৬ হাজার ৯৫৫ জনের মধ্যে ৪৬ হাজার ৯৪৩ জন শিক্ষার্থী পাস করেছিল। পাসের হার ছিল ৯৯ দশমিক ৯৭ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ৮ হাজার ২৯১ জন।
 
অপরদিকে জেলায় ইবতেদায়ী সমাপনীতে ৫ হাজার ৮৮৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৫ হাজার ৮৬২ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৭৬ জন শিক্ষার্থী। এবছর পাসের হার ৯৯ দশমিক ৫৬ শতাংশ। তবে গত বছর ৬ হাজার ২৮৭ জনের মধ্যে পাস করেছিল ৬ হাজার ৪৩ জন। পাসের হার ছিল ৯৬ দশমিক ১২ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছিল ১১১ জন।
জেলার সার্বিক ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এবছর যশোরের ৮ উপজেলার  ১ হাজার ৫৭৭টি স্কুলের ৪৫ হাজার ৬৭১ জন শিক্ষার্থী প্রাথমিক শিক্ষা সমাপনীতে অংশগ্রহণ করে। এরমধ্যে ২১ হাজার ৮৮০ জন ছাত্র ও ২৩ হাজার ৭৯১ জন ছাত্রী রয়েছে। এদের সবাই পাস করেছে।
 
জেলায় ইবতেদায়ীতে ৩৪১টি মাদ্রাসার ৫ হাজার ৮৮৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে ২ হাজার ৬৬৭ জন ছাত্র ও ৩ হাজার ২২০ জন ছাত্রী রয়েছে। পাস করেছে ৫ হাজার ৮৬১ পরীক্ষার্থী। গত বছর ৬ হাজার ২৮৭ জনের মধ্যে ৬ হাজার ৪৩ জন শিক্ষার্থী পাস করেছিল। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ১১১ জন।
 
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সুব্রত কুমার বণিক আরো জানান, ২০১৩ সালের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় যশোর ভালো ফলাফল করেছে। পরিকল্পিতভাবে পাঠদান, শিক্ষকদের আন্তরিকতার কারণে ভালো ফলাফল করা সম্ভব হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৩
সম্পাদনা: রাফিয়া আরজু শিউলী ও শামীম হোসেন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।