ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর ফল সোমবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৩
প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর ফল সোমবার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম/(ফাইল ফটো)

ঢাকা: রোববার জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশের এক দিন পর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে সোমবার।

শিক্ষা মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী রোববার বাংলানিউজকে জানান, সকাল ১০টায় শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রীর হাতে ফলের অনুলিপি হস্তান্তর করবেন।



বেলা সাড়ে ১২টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের সার্বিক তথ্য তুলে ধরবেন বলে জানান জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায়।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব কাজী আখতার হোসেন, অতিরিক্ত সচিব এস.এম আশরাফুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ ছাড়াও অন্য কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে এবার ২৯ লাখ ৫০ হাজার ১৯৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।

গত ২০-২৮ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা হওয়ার কথা থাকলেও অবরোধের কারণে তা পিছিয়ে ৬ ডিসেম্বর শেষ করা হয়।

হরতালে ৬টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়। তবে বিরোধীদলের হরতাল-অবরোধের মধ্যেও এবারও ঘোষিত সময়ের মধ্যেই এই পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে।

ফল জানার পদ্ধতি

ইন্টারনেট এবং মোবাইলে এসএমএস পাঠিয়ে পরীক্ষার ফল জানা যাবে বেলা দেড়টা থেকে।

মোবাইলে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল পেতে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলা কোড দিয়ে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2013 লিখে ১৬২২২ পাঠিয়ে দিতে হবে।

আর ইবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলা কোড দিয়ে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2013 লিখে ১৬২২২ পাঠিয়ে দিতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এছাড়াও পরীক্ষার্থীগণ শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকে ফল সংগ্রহ করতে পারবে।

বাংলাদেশ সময়: ০০৫২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৩
সম্পাদনা: রাইসুল ইসলাম, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর (অ্যাক্ট.)

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ