ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৯০.৪৫

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৩
কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৯০.৪৫

কুমিল্লা: ২০১৩ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৯০.৪৫।

কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৯৫ জন।

শতভাগ পাস করেছে ৩১৪টি শিক্ষা প্রতিষ্ঠান ও শতভাগ অকৃতকার্য প্রতিষ্ঠানের হার শূন্য।

কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৯০.৪৫: কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার পাসের হার শতকরা ৯০.৪৫ ভাগ, যা গতবারের তুলনায় বৃদ্ধি পেয়েছে। এ বছর পাসের হারের দিক থেকে ছেলেরা এগিয়ে রয়েছে। এবার ছেলেদের পাসের হার ৯১.৬২ ও মেয়েদের পাসের হার ৮৯.৫৬ ভাগ।

উল্লেখ্য, গত ২০১০ সাল থেকে চলতি বছর পর্যন্ত টানা ৪ বছরে কুমিল্লা বোর্ডে পাসের হারের দিক থেকে ছেলেরা এগিয়ে রয়েছে। এ বোর্ডে ২০১২ সালে পাসের হার ছিল শতকরা ৯১.৮৬ ভাগ। ২০১১ সালে পাসের হার ছিল ৯১.২৫ ভাগ ও ২০১০ সালে পাসের হার ছিল শতকরা ৭৩.৫৬ ভাগ।

জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে মেয়েরা এগিয়ে: এ বছর কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৯৫ জন শিক্ষার্থী, যা গতবারের তুলনায় অনেক বেশি। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ৭৬৩ জন।

এ বছর পাসের হারের দিক থেকে মেয়েরা পিছিয়ে থাকলেও জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেদের তুলনায় মেয়েরা অনেক এগিয়ে রয়েছে। এ বছর ৬ হাজার ৬৬৫ জন ছেলে ও ৯ হাজার ৪৩০ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

উল্লেখ্য, গত ২০১০ সাল থেকে টানা ৪ বছর জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে মেয়েরা এগিয়ে রয়েছে।

পাসের হারের দিক থেকে সেরা ২০ স্কুল: এবার পাসের হারের দিক থেকে সেরা ২০ স্কুলের মধ্যে প্রথম স্থানে রয়েছে কুমিল্লা জিলা স্কুল, দ্বিতীয় স্থানে কুমিল্লা নওয়াব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও তৃতীয় স্থানে রয়েছে কুমিল্লা মডার্ন স্কুল।

পর্যায়ক্রমে অন্যান্য সেরা স্কুলগুলো হল, ফেনী গার্লস ক্যাডেট কলেজ, কুমিল্লা আওয়ার লেডি অব ফাতেমা গার্লস হাই স্কুল, কুমিল্লা ক্যাডেট কলেজ, ফেনী সরকারি পাইলট হাই স্কুল, ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুমিল্লা ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল কলেজ, চাদঁপুর মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুমিল্লা ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজ, নোয়াখালী জিলা স্কুল, কুমিল্লা বরুড়া হাজী নওয়াব আলী পাইলট হাই স্কুল,  নোয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, চাদঁপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়, নোয়াখালী বেগমগঞ্জ সরকারি পাইলট হাই স্কুল, বি.বাড়িয়া আনন্দ সরকারি উচ্চ বিদ্যালয়, কুমিল্লা গর্ভমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল ও চাদঁপুর আল-আমিন একাডেমি।

বহিষ্কার হয়েছে ৪৬ জন: এ বছর কুমিল্লা বোর্ডে ১ লাখ ৯৪ হাজার ৫৫০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এ বছর পাস করেছে ১ লাখ ৭৫ হাজার ৯৬৯ জন। এ বছর বহিষ্কার হয়েছে ৪৬ শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৩
সম্পাদনা: প্রভাষ চৌধুরী, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।