ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজশাহীতে ইউআইটিএস ক্যাম্পাস ৭ দিনের জন্য বন্ধ ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৩

রাজশাহী: বেসরকারি ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্স (ইউআইটিএস) রাজশাহী ক্যাম্পাস থেকে ভুয়া সনদ দেওয়ার প্রতিবাদে ও পরিচালকের অপসারণের দাবিতে বিক্ষোভ ও ভাঙচুর করেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকাল থেকে দফায় দফায় বিক্ষোভ ও ভাঙচুর চালানো হয়।



পরে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে আগামী সাত দিনের মধ্যে তাদের দাবি-দাওয়া বাস্তবায়নের আশ্বাস দেওয়া হয়। একই সঙ্গে এসময় পর্যন্ত ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়।
 
প্রত্যক্ষদর্শীরা জানায়, বৃহস্পতিবার সকাল ৯টার দিকে ইউআিইটিএস’র কয়েক হাজার শিক্ষার্থী রাজশাহী মহানগরীর ফায়ার সার্ভিস মোড় এলাকায় অবস্থিত রাজশাহী শাখা ক্যাম্পাসে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে তারা ক্যাম্পাসের বিভিন্ন আসবাবপত্রসহ জানালা-দরজার গ্লাস ভাঙচুর করতে থাকে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এদিকে, দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সঙ্গে কথা বলে ক্যাম্পাসের প্রধান হিসাবরক্ষক বিমল কুমার সরকার শিক্ষার্থীদের দাবিসমূহ আগামী সাত দিনের মধ্যে মেনে নেওয়ার ঘোষণা দেন। এ সময় পর্যন্ত ক্যাম্পাস বন্ধ রাখারও ঘোষণা দেন তিনি।
   
মহানগরীর বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউর রহমান বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীদের আন্দোলন ও উদ্ভুত পরিস্থিতিতে ইউআইটিএস রাজশাহী ক্যাম্পাসের কর্তৃপক্ষকে তাদের সকল কাগজপত্র নিয়ে বুধবার রাতে থানায় তলব করা হলেও তারা আসেন নি।

এখন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া আগামী সাতদিনের মধ্যে শিক্ষার্থীদের দাবি বাস্তবায়ন না হলে তাদের অভিযোগের প্রেক্ষিতে ক্যাম্পাসটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

শিক্ষার্থীদের অভিযোগ, ইউআইটিএস রাজশাহী ক্যাম্পাসে ২০১০ সালের আগে শিক্ষার্থী ভর্তি করানোর সময় প্রতিষ্ঠানটির মূল ক্যাম্পাস ঢাকা থেকে সার্টিফিকেট বিতরণ করা হবে বলে ঘোষণা দেওয়া হলেও সম্প্রতি সনদ দেওয়া হচ্ছে রাজশাহী ইউআইটিএসের‘আরইউআইটিএস’ নামে। এ সনদ পাওয়ায় শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৩
শরীফ সুমন/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।