ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহীতে ফল বাতিলের দাবিতে পলিটেকনিক শিক্ষার্থীদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৩

রাজশাহী: নতুন পরীক্ষার পদ্ধতি ও ফলাফল বাতিলের দাবিতে এবার রাজশাহীতে বিক্ষোভ করেছে পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে মহানগরীর সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের পঞ্চম সেমিস্টারের অকৃতকার্য শিক্ষার্থীরা এ বিক্ষোভ করে।



শিক্ষার্থীরা জানান, সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতে বর্তমানে ২০০৫ প্রবিধানে ও ২০১০ প্রবিধানে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। যেসব শিক্ষার্থীরা ২০০৫ প্রবিধানে পরীক্ষায় অংশগ্রহণ করছে তাদের তিন ও চার বিষয়ে অকৃতকার্য হলেও ‘ইয়ার লস’ হবে না। কিন্তু যারা ২০১০ প্রবিধানে পরীক্ষায় অংশগ্রহণ করছে তাদের যে কোন এক বিষয়ে অকৃতকার্য হলেও এক বছর ‘ইয়ার লস’ হবে।

এর পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা নতুন পরীক্ষা পদ্ধতি বাতিল করে আগের পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের দাবিতে বিক্ষোভ বলেও জানায় তারা।

একই সঙ্গে সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর মধ্যে বিরাজমান বৈষম্য অবিলম্বে দূর করারও দাবি জানান তারা।

রাজশাহী পলিটেকনিকের অধ্যক্ষ আকতারুজামান বাংলানিউজকে বলেন- ‘বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক ২০১০ সালের প্রবিধানে সব সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে এ পরীক্ষা পদ্ধতি চালু করা হয়। এ বিষয়ে আমাদের কিছু করার নেই। ’
 
প্রসঙ্গত, রোববার বিকেলে দেশব্যাপী একযোগে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনস্থ সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর ৫ম, ৬ষ্ঠ ও ৮ম পর্বের সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এতে ৫ম পর্বের বিপুল সংখ্যক অকৃতকার্য শিক্ষার্থী নতুন পরীক্ষা পদ্ধতি ও ফলাফল বাতিলের দাবিতে রাজশাহী পলিটেকনিকে বিক্ষোভ করে ও ভাঙচুর চালায়।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৩
এসএস/সম্পাদনা: মাহাবুর আলম সোহাগ, নিউজরুম এডিটর; নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।