ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবির নতুন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৩
খুবির নতুন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) আইন ১৯৯০-এর ১১(১)ধারা অনুযায়ী, রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. জিল্লুর রহমান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রোভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানকে ৪ বছর মেয়াদে খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর নিযুক্ত করেছেন।
 
বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়েছে।

খু

বির জনসংযোগ ও প্রকাশনা বিভাগ উপপরিচালক এস এম আতিয়ার রহমান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

১০ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব বিশ্ববিদ্যালয় (২) লায়লা আরজুমান্দ বানু স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে (নং-শিম/শা. ১৮/৮ খু/বি.-১/৯৭/১২) খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রোভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানকে তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে ভাইস-চ্যান্সেলরের রুটিন দায়িত্ব এবং প্রোভাইস চ্যান্সেলরের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে এ নিয়োগ দেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়।

প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান ২০১০ সালের ২৮ নভেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রোভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

এর আগে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে অধ্যাপক হিসেবে দায়িত্বরত ছিলেন।

প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের জন্ম গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার শ্রীনিবাসকাঠী গ্রামে। তিনি বিশিষ্ট শিক্ষানুরাগী জয়নাল আবেদীন (মরহুম) এবং বেগম রোকেয়া আবেদীনের দ্বিতীয় সন্তান।

মোহাম্মদ ফায়েক খুলনার দৌলতপুরের সরকারি ব্রজলাল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ইসলামের ইতিহাস ও সংষ্কৃতি বিভাগে অনার্স এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একই বিভাগ থেকে মাস্টার্স, এম.ফিল. ও পি.এইচ.ডি. ডিগ্রি অর্জন করেন।

১৯৯৪ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় যোগ দেন ও ২০০৭ সালে প্রফেসর পদ লাভ করেন। তার বেশ কিছু গবেষণা প্রবন্ধ গুরুত্বপূর্ণ জার্নালে প্রকাশিত হয়েছে।

প্রফেসর ফায়েক উজ্জামান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, শিক্ষা পরিষদ ও ফ্যাকাল্টি সদস্য, আবাসিক শিক্ষক, শিক্ষক সমিতির যুগ্ম-সম্পাদক ও কার্যকরী পরিষদ সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

বর্তমানে তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদ সদস্য হিসেবেও কাজ করছেন। এর আগে তিনি দেশে ও বিদেশে অনেক গুরুত্বপূর্ণ সেমিনারে যোগদান করেছেন।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৩
মুন্না/সম্পাদনা: আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।