ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

রাবিতে দু’দিন সাপ্তাহিক ছুটি অনুমোদন: শিক্ষার্থীদের ক্ষোভ

রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৩

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুক্র ও শনিবার দু’দিন সাপ্তাহিক ছুটির অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। শুক্রবার রাতে উপাচার্যের বাসভবনে অনুষ্ঠিত সিন্ডিকেট বৈঠকে এ ছুটি অনুমোদন করা হয়।



বৈঠকে বিশ্ববিদ্যালয়ের অফিস সময় সকাল ৮টা থেকে দুপুর ২টার পরিবর্তে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত করার বিষয়ও অনুমোদন করেছে সিন্ডিকেট। তবে এটি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সিদ্ধান্ত নেওয়ার সুপারিশ করেছে সিন্ডিকেট।

এদিকে, সিন্ডিকেটে দু’দিন সপ্তাহিক ছুটির সিদ্ধান্ত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্র সংগঠনগুলোর মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

একাধিক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বাংলানিউজকে জানান, সপ্তাহে দুইদিন ছুটি হলে সেশনজটের আশঙ্কা রয়েছে। এ ধরনের সিদ্ধান্ত বাতিল করা উচিত বলে মনে করেন তারা।

বিশ্ববিদ্যালয় শাখা  ছাত্র ইউনিয়নের সভাপতি শিপন আহম্মেদ বাংলানিউজকে জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ ধরনের সিদ্ধান্ত কখনোও শিক্ষার্থীদের জন্য মঙ্গল বয়ে আনবে না।

তিনি বলেন, “এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে তা প্রত্যাহারের দাবিতে আমরা আন্দোলন কর্মসূচি গ্রহণ করবো। ”

সিন্ডিকেট বৈঠক সূত্রে জানা যায়, সিন্ডিকেট বৈঠকে ৩টি বিভাগ ও একটি ইনস্টিউটটে মোট ২৫ জন শিক্ষক নিয়োগ দেওয়া হয়। এর মধ্যে হিসাববিজ্ঞান বিভাগে ১০ জন, ফোকলোর বিভাগে ৭ জন, আরবি বিভাগে ৩ জন,শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ৫জনকে নিয়োগ দেওয়া হয়েছে।

এদিকে, আইন মেনে শিক্ষক নিয়োগসহ বিভিন্ন দাবি নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহানের সঙ্গে সাক্ষাৎ করেছে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ সাদা দল।

একইসময় বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের শিক্ষকরাও সেখানে উপস্থিত হলে উত্তেজনার সৃষ্টি হয়।

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৩
সম্পাদনা: কামরুননাহার, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।