ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

হেলথ টেকনোলজি কোর্সকে ডেন্টিস্ট্রি ঘোষণার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৩
হেলথ টেকনোলজি কোর্সকে ডেন্টিস্ট্রি ঘোষণার দাবি

ঢাকা: স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৪ বছর মেয়াদী ‘বিএসসি ইন হেলথ টেকনোলজি (ডেন্টাল)’ কোর্সের নাম পরিবর্তন করে ‘বিএসসি ইন ডেন্টিস্ট্রি’ করার দাবি জানিয়েছেন হেলথ টেকনোলজিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা।

বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানান শিক্ষার্থীরা।


মানববন্ধন শেষে একটি মিছিল প্রেসক্লাব ও সচিবালয় এলাকা প্রদক্ষিণ করে। কর্মসূচিতে প্রায় আড়াইশ শিক্ষার্থী অংশ নেন।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, দেশের ৭টি বিএসসি ইন টেকনোলজি (ডেন্টাল) প্রতিষ্ঠানে অধ্যয়নরত রয়েছেন কয়েক হাজার শিক্ষার্থী।

২০০৪-০৫ সাল থেকে চালু হওয়া এ কোর্সটির সিলেবাস সম্পূর্ণ বায়োলজ্যিকাল ও ক্লিনিক্যাল। সিলেবাসে ৫০টিরও বেশি চিকিৎসা বিষয় অর্ন্তভুক্ত রয়েছে। তাই, এটি সুস্পষ্ট, কোর্সের কাজের সঙ্গে নামের সঙ্গতি নেই।
সে কারণে তারা চাকরির বাজারে নিজেদের অবস্থান তৈরি করতে পারছেন না।

এদিকে, মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থী মারুফ, রায়হান, জীবনসহ আরও কয়েকজন তাদের বক্তব্যে এ কোসর্টিকে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) অনুমতি এবং প্রাকটিস রেজিস্ট্রেশন দেওয়ার দাবি জানান।

এছাড়াও সব সরকারি, স্বায়ত্বশাসিত হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠানে পদ সৃষ্টি করে কর্মসংস্থানের সুযোগ তৈরি, ৪ বছর একাডেমিক এবং ১ বছরের ইন্টার্নশিপ চালু ও সারা দেশে সব বিশ্ববিদ্যালয়ে অভিন্ন নাম ও সিলেবাসে কোর্স পরিচালনার দাবি জানান তারা।

দাবি মানা না হলে, ৬ জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তর, ৯ জানুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয় ঘেরাও এবং পরবর্তীতে অবস্থান ধর্মঘট এবং ২৮ জানুয়ারি বিক্ষোভ সমাবেশ ও শাহবাগ অবরোধের ঘোষণা দেন শিক্ষার্থীরা।

 বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১২
এমএন/ সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর, আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।