ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেদার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট চালু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৩
ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেদার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট চালু

ঢাবি: বাংলাদেশ কলেজ অব লেদার টেকনোলজিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অধীনে পূর্ণাঙ্গ ইনস্টিটিউট হিসেবে হস্তান্তর করা হয়েছে। এর মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি’ নামে নতুন একটি ইনস্টিটিউট চালু হলো।



বুধবার সন্ধ্যায়  বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অফিসে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন এবং সরকারের পক্ষে কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক শেখ আলমগীর হোসেন এই চুক্তিতে সই করেন।

উল্লেখ্য, এর আগে প্রতিষ্ঠানটি শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে ছিল।
 
চুক্তি সই অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো: শাহজাহান মিঞাঁ, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো: সেকুল ইসলাম, রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান, কারিগরি শিক্ষা অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তা এবং বাংলাদেশ কলেজ অব লেদার টেকনোলজির শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী এই নতুন ইনস্টিটিউটের কার্যক্রম পরিচালনার জন্য কলেজ অব লেদার টেকনোলজির ভূমি, স্থাপনা, ল্যাবের যন্ত্রপাতি, আসবাবপত্র, যানবাহন, আর্থিক দায়-দেনা, জনবল ইত্যাদি ঢাকা বিশ্ববিদ্যালয়কে বুঝিয়ে দেওয়া হয়।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই চুক্তিকে ঐতিহাসিক আখ্যা দিয়ে বলেন, বাংলাদেশ কলেজ অব লেদার টেকনোলজি জনগণের সম্পদ। এখন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ইনস্টিটিউটের মতো এটি একটি ইনস্টিটিউট হিসাবে দেশের লেদার শিল্পের উন্নতি ও অগ্রগতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।

তিনি লেদার ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি বিষয়ে আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানের জন্য এই কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে হস্তান্তর করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সরকারকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জানুয়ারি ২,২০১২
এমএইচ/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।