ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাথমিক সমাপানী

বেদনা ঘেরা আনন্দ স্কুল

সাইদ আরমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১২
বেদনা ঘেরা আনন্দ স্কুল

ঢাকা: আনন্দ নেই আনন্দ স্কুলগুলোতে। নাম আনন্দ স্কুল হলেও প্রাথমিক সমপনীর ফল প্রকাশে যেন তাদের বেদনা ছুঁয়ে গেলো।

২০১২ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায় সাতটি সাধারণ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৯৭ দশমিক ৩৫ শতাংশ হলেও আনন্দ স্কুলগুলোতে পাসের হার ৮২ দশমিক ২৯ শতাংশ।

অর্থাৎ প্রায় ১৮ শতাংশ শিক্ষার্থী পর্রীক্ষায় অংশ নিয়ে পাস করতে পারেনি। আবার জিপিএ-৫ পাওয়ার দিক থেকেও সবচেয়ে পিছিয়ে আনন্দ স্কুল। আনন্দ স্কুল থেকে এবারের প্রাথমিক সমাপানী পরীক্ষায় অংশ নেয় ২ হাজার ৮৬৯ শিক্ষার্থী।

২৭ ডিসেম্বর বৃহস্পতিবার প্রকাশিত ফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, প্রায় তিন হাজার আনন্দ স্কুল থেকে প্রাথমিক সমাপানী পরীক্ষায় অংশ নেয় মোট ৫৯ হাজার ২২৮ শিক্ষার্থী। এর মধ্যে পাস করতে পারেনি ৬ হাজার ৮৮৪ জন। পরীক্ষায় অংশ নেয়নি ২০ হাজার ৩৬৪ জন। অর্থাৎ ৩৪ দশমিক ৩৮ শতাংশ শিক্ষার্থী পরীক্ষা দেয়নি।

তথ্য মতে, ২৬২টি আনন্দ স্কুল থেকে একজন শিক্ষার্থীও পাস করেনি। এদের শিক্ষার্থী সংখ্যা ৪ হাজার ৩৯৯ জন। তবে এক হাজার ১৮১টি আনন্দ স্কুল থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

ফল পর্যালোচনা করে জানা যায়, ১৪টি ক্যাটাগরির ৯২ হাজার ৩২৮টি বিদ্যালয় থেকে শিক্ষার্থীরা অংশ নেয় পরীক্ষায়। এর পাসের হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাসের হার ৯৫ দশমিক ৮৭, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ৯৮ দশমিক ৫৬ শতাংশ,. পরীক্ষণ বিদ্যালয় থেকে পাস করেছে ৯৯ দশমিক ৮৯ ভাগ, কিন্ডারগার্টেন থেকে পাসের হার ৯৮ দশমিক ৮৩, এনজিও পরিচালিত বিদালয় থেকে পাস করেছে ৯৪ দশমিক ৬৪ ভাগ, কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় থেকে ৯৫ দশমিক ৭০ শতাংশ, নন রেজি: প্রাথমিক বিদ্যালয়গুলাতে পাসের হার ৯৫ শতাংশ, উচ্চ বিদ্যালয় সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়ের ৯৮ দশমিক ৪৭ ভাগ পাস করেছে। ব্র্যাক স্কুল থেকে ৯৯ দশমিক ৭৩ শতাংশ আর শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয় থেকে ৯৩ দশমিক ৫২ শতাংশ পাস করেছে।

বাংলাদেশ সময়: ০৫৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১২
এসএআর/সম্পাদনা: শিমুল সুলতানা, নিউজরুম এডিটর [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।