bangla news

জুনিয়রে বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-১২-২৭ ৬:৩৭:৩৬ এএম

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় বহিস্কৃত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ২শ ৩৪ জন।

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় বহিস্কৃত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ২শ ৩৪ জন।

বৃহস্পতিবার প্রকাশিত ফলাফলে দেখা যায়, ২০১২ সালের পরীক্ষায় মোট বহিষ্কৃত হয়েছেন ৫শ ৯ জন। ২০১১ সালে বহিষ্কৃতের সংখ্যা ছিল ২শ ৭৫ জন। পরীক্ষায় ১৮ লাখ ৪১ হাজার ৭শ ২৬ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করেন।

৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি পরীক্ষায় ১৫ লাখ ৭ হাজার ৬শ ৭৫ জন পরীক্ষার্থী অংশ নেয়। অসদুপায় অবলম্বনের কারণে বহিষ্কৃত হয় ২শ ৭২ জন। ২০১১ সালে জেএসসি পরীক্ষায় মোট বহিষ্কৃত হয়েছিল ১শ ২১ জন।

মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষায় অংশ নেয়  ৩ লাখ ৩৪ গাজার ৫১ জন পরীক্ষার্থী। এবার বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ২শ ৩৭ জন। গত বছরের চেয়ে এ সংখ্যা বেড়েছে ৮৩ জন। ২০১১ সালে মাদ্রাসায় বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ছিল ১শ ৫৪ জন।

মাদ্রাসা বোর্ডের পর সবচেয়ে বেশি বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ঢাকা বোর্ডে ১শ জন। বিগত বছরে এ সংখ্যা ছিল ৪৬।

বরিশাল বোর্ডে বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ৩ থেকে বেড়ে ৪৩ এ দাঁড়িয়েছে।

কুমিল্লা বোর্ডে বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা বেড়ে হয়েছে ৩৬। গত বছরে এ সংখ্যা ছিল ২৭।

রাজশাহী বোর্ডে বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ৩৩। ২০১১ সালে এ সংখ্যা ছিল ৮।

এছাড়াও চট্টগ্রাম বোর্ডে বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ২৫ জন, দিনাজপুর বোর্ডে বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ১৯ জন এবং যশোর শিক্ষা বোর্ডে বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ১৫ জন।

সবচেয়ে কম পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছে সিলেট বোর্ডে। এ বোর্ডে মাত্র ১ জন পরীক্ষার্থী  বহিষ্কৃত হয়েছেন। গতবার এ সংখ্যা ছিল মাত্র ২ জন।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
এমএন/ সম্পাদনা: আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2012-12-27 06:37:36