bangla news

কুমিল্লা বোর্ডে জেএসসিতে ৪১১টি স্কুলে পাসের হার শতভাগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-১২-২৭ ৬:২০:০২ এএম

কুমিল্লা শিক্ষা বোর্ডের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা গতবারের তুলনায় বেড়েছে। এবার এ বোর্ডে ৪১১টি প্রতিষ্ঠান শতভাগ পাস করেছে।

কুমিল্লা: কুমিল্লা শিক্ষা বোর্ডের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা গতবারের তুলনায় বেড়েছে। এবার এ বোর্ডে ৪১১টি প্রতিষ্ঠান শতভাগ পাস করেছে।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, ২০১০ সালে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১৫৪টি, ২০১১ সালে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩৩৪টি এবং এ বছর শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৪১১টি।

তবে এ বছর পাস করেনি এমন কোনো শিক্ষা প্রতিষ্ঠান নেই। ২০১০ সালে ৯টি শিক্ষা প্রতিষ্ঠানের পাসের হার শূন্য ছিল।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এ বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৮৯ হাজার ৩৯১ জন। এদের মধ্যে পরীক্ষায় অংশ গ্রহণ করেছে ১ লাখ ৮৬ হাজার ৫০১ জন।

কুমিল্লা শিক্ষাবোর্ডের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাসের দিক থেকে এবং জিপিএ-৫ পাওয়ার দিক দিয়েও মেয়েরা এগিয়ে রয়েছে। এ বছর এ বোর্ডে ৯৬ হাজার ৬৭৩ জন মেয়ে পাস করেছে এবং ছেলে পাস করেছে ৭৪ হাজার ৬৫৫ জন।

জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রেও মেয়েরা এগিয়ে রয়েছে । এ বোর্ডে ১ হাজার ৯৯০ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে এবং অপরদিকে ১ হাজার ৭৭৩ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
ইমতিয়াজ আহমেদ জিতু/সম্পাদনা: শামীম হোসেন, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-12-27 06:20:02