bangla news

জুনিয়রে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ৩০৬৮

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-১২-২৭ ৬:১০:৪৪ এএম

জুনিয়র স্কুল সার্টিফিকেট ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষায় এবার শতভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা ৪ হাজার ৮শ ৯৯টি। ২০১১ সালের চেয়ে ৩ হাজার ৬৮টি প্রতিষ্ঠান বেশি শতভাগ উত্তীর্ণ হয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ১ হাজার ৮৩১টি।

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষায় এবার শতভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা ৪ হাজার ৮শ ৯৯টি। ২০১১ সালের চেয়ে ৩ হাজার ৬৮টি প্রতিষ্ঠান বেশি শতভাগ উত্তীর্ণ হয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ১ হাজার ৮৩১টি।

মোট ২৭ হাজার ৫শ ৯৭টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ২ হাজার ২শ ৫০টি কেন্দ্রে পরীক্ষা দেয়।

এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৭শ ৯৭টি। গত বছর সাধারণ শিক্ষা বোর্ডে এ সংখ্যা ছিল ১ হাজার ৮শ ২৭টি।

সবচেয়ে বেশি শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা মাদ্রাসা বোর্ডে। এ বোর্ডে ২ হাজার ১শ ২টি প্রতিষ্ঠানে শতভাগ পাস হয়েছে। অথচ গত বছর এ সংখ্যা ছিল মাত্র ৪। বেড়েছে ২ হাজার ৯৮টি।

এর পরে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা সবচেয়ে বেশি বরিশাল বোর্ডে। ২০১১ সালের মতোই এ বোর্ডে ৫শ ৯৯টি প্রতিষ্ঠানের কেউ অকৃতকার্য হয়নি।

গত বছর ঢাকা বোর্ডে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৪শ ২৮ থাকলেও এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৫শ ২টিতে।

দিনাজপুর বোর্ডে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা বেড়ে হয়েছে ৪শ ৭৬টি। গত বছর এ সংখ্যা ছিল ২শ ৪২টি।

এর পরে কুমিল্লা বোর্ডে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৪শ ১১টি। গতবছর এ সংখ্যা ছিল ৩শ ৩৪টি।

রাজশাহী বোর্ডে শতভাগ প্রতিষ্ঠানের সংখ্যা ৩শ ৩৫টি, যশোর বোর্ডে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ২শ ৫৭টি এবং সিলেট বোর্ডে ১শ ৫৯টি।

এসব প্রতিটি বোর্ডেই ২০১১ সালের চেয়ে পাসের হার বেড়েছে।

সবচেয়ে কম শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা চট্টগ্রাম বোর্ডে। এ বোর্ডে শতভাগ পাস করেছে ৫৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে। ২০১১ সালে এ বোর্ড থেকে শতভাগ পাশের প্রতিষ্ঠান ছিল মাত্র ৫২টি। গতবার থেকে বেড়েছে মাত্র ৬টি।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
এমএন, সম্পাদনা: আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2012-12-27 06:10:44