ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জেএসসি-জেডিসি’র ফল শিক্ষা ব্যবস্থার জন্য ইতিবাচক: শিক্ষামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
জেএসসি-জেডিসি’র ফল শিক্ষা ব্যবস্থার জন্য ইতিবাচক: শিক্ষামন্ত্রী

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলে বেশ কিছু ইতিবাচক লক্ষণ প্রকাশ পেয়েছে। পরীক্ষার্থীর সংখ্যা, পাসের হার, জিপিএ-৫ ও শতভাগ উর্ত্তীণের সংখ্যা বেড়েছে।

আর অনুর্ত্তীণের সংখ্যা কমেছে। পুরো শিক্ষা ব্যবস্থার জন্য এটি ইতিবাচক।

বৃহস্পতিবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেএসডি)পরীক্ষার আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার জন্য আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, “ইতিবাচক ফলাফলের পেছনে ভূমিকা রেখেছে- বিনামূল্যে সঠিক সময়ে বই বিতরণ, টেলিভিশনে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের পাঠদান সম্প্রচার, নকল বিরোধী প্রচারসহ নানা মুখী উদ্যোগ। ”

শিক্ষামন্ত্রী জানান, সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ ও শিক্ষক-অভিভাবকদের অক্লান্ত পরিশ্রমে তা সম্ভব হয়েছে।

নুরুল ইসলাম নাহিদ আরও বলেন, “সেরা শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচনের ক্ষেত্রে পাঁচটি মানদণ্ড বিবেচনা করা হয়েছে। নিবন্ধিত শিক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার হার, পাসের হার, জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা এবং প্রতিষ্ঠানের গড় জিপিএ বিবেচনা রেখে সেরা প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে। ”

তিনি বলেন, “পাঁচটি মানদণ্ডের ভিত্তিতে প্রতিটি বোর্ডে সেরা ২০টি প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে। এছাড়া প্রতিটি জেলায় একই মানদণ্ডের ভিত্তিতে ১০টি সেরা প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে। ”

উল্লেখ্য, এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয় ১৯ লাখ ১০ হাজার ৫০৮ জন। পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৮৮ দশমিক শূন্য ১ শতাংশ এবং ছাত্রী ৮৬ দশমিক শূন্য ২ শতাংশ। সারা দেশে ২২ হাজার ৯৭৬ জন ছাত্র ও ২৩ হাজার ৯৬৬ ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা ডিসেম্বর ২৮, ২০১২
এসএমএ/ সম্পাদনা: কাজল কেয়া, নিউজরুম এডিটর; নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad