ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

প্রাথমিক সমাপনী পরীক্ষা: ময়মনসিংহে পাসের হার ৯৪.৫৬%

এম.আব্দুল্লাহ আল মামুন খান, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২

ময়মনসিংহ: ময়মনসিংহে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষার ফলাফলে মোট ৬ হাজার ৫’শ ৫১ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এ জেলায় পাসের হার ৯৪.৫৬%।



তবে, শিক্ষার শহর হিসেবে পরিচিত এ জেলায় ছেলেদের তুলনায় ভালো করেছে মেয়েরা।

ময়মনসিংহ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শিবপদ দে বাংলানিউজকে জানান, ময়মনসিংহের ১২ উপজেলায় মোট ৮৯ হাজার ৮’শ ৫৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৩৯ হাজার ৩’শ ৯৬ জন ছেলে ও ৫০ হাজার ৪’শ ৫৯ জন মেয়ে পরীক্ষার্থী ছিল। সব মিলিয়ে পাসের হার ৯৪.৫৬%।

তিনি আরও জানান, সদরে পাসের হার ৯৭.৬০%, মুক্তাগাছায় ৯৭.৬৮%, ত্রিশালে ৮১.৮৯%, ভালুকায় ৯৫.৪৬%, গফরগাঁওয়ে ৯৭.৩০%, নান্দাইলে ৯৪.৫০%, ঈশ্বরগঞ্জে ৯৮.০৩%, হালুয়াঘাটে ৯১.৮৮%, ফুলবাড়িয়াতে ৯৫.০৪%, গৌরীপুরে ৮৯.৯১%, ফুলপুরে ৯৮.৪৭% ও ধোবাউড়ায় ৯৬.৯৮%।

জেলায় মোট ৬ হাজার ৫’শ ৫১ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। জিপিএ-৫ প্রাপ্তির দিকে ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। ৩ হাজার ৫’শ ৫২ জন মেয়ে এবং ৩ হাজার ২৯ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে।

ময়মনসিংহের ১২ উপজেলার মধ্যে সর্বোচ্চ জিপিএ-৫ পেয়েছে জেলা সদরের শিক্ষার্থীরা। আর সর্বনিম্ন জিপিএ-৫ পেয়েছে ধোবাউড়া উপজেলার শিক্ষার্থীরা।

শিবপদ দে জানান, জেলা সদরে ৮৩২ জন ছেলে ও ৯০৯ জন মেয়ে, মুক্তাগাছায় ২৪৫ জন ছেলে ও ৩১১ জন মেয়ে, ত্রিশালে ২০৬ জন ছেলে ও ২৩০ জন মেয়ে, ভালুকায় ২৮২ জন ছেলে ও ৩০৫ জন মেয়ে, গফরগাঁওয়ে ২৪৯ জন ছেলে ও ৩৪৯ জন মেয়ে, নান্দাইলে ১৮৫ জন ছেলে ও ২৬২ জন মেয়ে, ঈশ্বরগঞ্জে ১৭২ জন ছেলে ও ২৫৪ জন মেয়ে, হালুয়াঘাটে ৭৯ জন ছেলে ও ৮৮ জন মেয়ে, ফুলবাড়িয়ায় ৩৮৩ জন ছেলে ও ৪৭৫ জন মেয়ে, গৌরীপুরে ১২৩ জন ছেলে ও ১২৫ জন মেয়ে, ফুলপুরে ২৫২ জন ছেলে ও ১৯৯ জন মেয়ে এবং ধোবাউড়ায় ২১ জন ছেলে ও ৪৫ জন মেয়ে জিপিএ ৫ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
সম্পাদনা: প্রভাষ চৌধুরী, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।