ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জেএসসি: যশোর বোর্ডে পাসের হার ৮৫.২৮

মিলন রহমান,জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
জেএসসি: যশোর বোর্ডে পাসের হার ৮৫.২৮

যশোর: জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার (জেএসসি) ফলাফলে যশোর শিক্ষাবোর্ডে পাসের হার, জিপিএ-৫ ও শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। এবার পাসের হার দাঁড়িয়েছে ৮৫ দশমিক ২৮ শতাংশ।

গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৭৯ দশমিক ৮৭ শতাংশ।

এ বছর বোর্ডের ১ লাখ ৮১ হাজার ৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে ১ রাখ ৫৪ হাজার ৪৪১ জন উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯৭৮ জন।

বৃহস্পতিবার দুপুর দেড়টায় যশোর প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে জেএসসি ফলাফল প্রকাশ করা হয়।

ফল প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আবু দাউদ, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক কাজী আবুল কালাম আজাদ, সচিব আবদুল মজিদ, প্রেসক্লাব যশোরের সম্পাদক আহসান কবির প্রমুখ।

প্রকাশিত ফলাফলে জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের অধীনে ২ হাজার ৬৯৯টি  প্রতিষ্ঠানের ১ লাখ ৮১ হাজার ৯৫ জন পরীক্ষার্থী ২০১২ সালে জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ১ লাখ ৫৪ হাজার ৪৪১ জন পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে।  

এদের মধ্যে জিপিএ-৫  পেয়েছে ৩ হাজার ৯৭৮ জন, এ গ্রেড-  ৩১ হাজার ৬০ জন, এ মাইনাস গ্রেড- ৩২ হাজার ১৩৯ জন, বি গ্রেড- ৩৫ হাজার ৯৩৩ জন, সি গ্রেড- ৪৬ হাজার ৪২০ জন ও ডি গ্রেড-এ ৪ হাজার ৯১১ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ। শতভাগ পাস করেছে ২৫৭ টি প্রতিষ্ঠান ও শূন্যভাগ পাসের হার ৭টি প্রতিষ্ঠানের।

২০১১ সালে এ জেলায় পাসের হার ছিল ৭৯ দশমিক ৮৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ২ হাজার ৭৫৪ জন, শতভাগ পাস করে ২০৫টি প্রতিষ্ঠান ও পাসের হার শূন্য ছিল ১১টি প্রতিষ্ঠানের।  

২০১০ সালে পাসের হার ছিল ৬২ দশমিক ৪৫ শতাংশ। জিপিএ-৫ পায় ৭৪০ জন, শতভাগ পাস করে ৭১ টি প্রতিষ্ঠান ও পাসের হার শূন্য ছিল ৩৬টি প্রতিষ্ঠানের।

যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আবু দাউদ বাংলানিউজকে জানান, যশোর বোর্ডে পাসের হার, জিপিএ-৫, শতভাগ পাসের হার বেড়েছে ও শূন্যভাগ পাসের প্রতিষ্ঠান সংখ্যা কমেছে। এতে শিক্ষার হার বৃদ্ধি পাচ্ছে। পাঠদান পরিকল্পনা পরিবর্তন, তদারকি, বিনামূল্যে বই বিতরণ, শিক্ষা উপকরণ বিতরণ, শিক্ষকদের আন্তরিকতায় পাসের হার বেড়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
সম্পাদনা: প্রভাষ চৌধুরী, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।