ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জেএসসিতে দেশ সেরা রাজউক, ৩২৭ জনের জিপিএ-৫ লাভ

জেসমিন পাঁপড়ি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
জেএসসিতে দেশ সেরা রাজউক, ৩২৭ জনের জিপিএ-৫ লাভ

ঢাকা: চলতি বছরের জেএসসি পরীক্ষায় দেশ সেরা হয়েছে রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ। এ নিয়ে টানা দ্বিতীয় বারের মতো প্রথম হলো বিদ্যালয়টি।

বিদ্যালয়টি থেকে শতভাগ শিক্ষার্থী পাশ করার পাশাপাশি জিপিএ-৫ পেয়েছে ৩২৭ জন। যা মোট পাশের হারের ৮৪ দশমিক ৬ শতাংশ।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এ পরীক্ষার ফল একযোগে প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত ফল থেকে জানা গেছে, বিদ্যালয়ের বাংলা মাধ্যমের প্রভাতি শাখা থেকে মোট ১০০ জনের মধ্যে ৯৫ জন। এবং দিবা শাখা থেকে ৩০১ জন পরীক্ষা দিয়ে ৯৩ জন জিপিএ-৫ পেয়েছে।

এদিকে ইংরেজি শাখার প্রভাতি থেকে ৯৯ জন অংশ নিয়ে ৭৪ জন জিপিএ-৫ পেয়েছে। দিবা শাখা থেকে ৮৭ জনের মধ্যে ৬৫ জন জিপিএ-৫ পেয়েছে।

এদিকে, রাজউকের ফলাফলই রাজউকের প্রতিদ্বন্দ্বী বলে উল্লেখ করেছেন রাজউক উত্তরা মডেল কলেজের অধ্যক্ষ বিগ্রেডিয়ার জেনারেল ইমামুল হুদা।

বাংলানিউজকে তিনি বলেন, ‘টানা দ্বিতীয় বারের মতো জেএসসির ফলাফলে রাজউক তার অবস্থান ধরে রাখতে পারায় আমরা খুবই খুশি। ’

তিনি বলেন, শিক্ষকদের আন্তরিকতা আর অভিভাবকদের চেষ্টায় সম্ভব হয়েছে এই ফল।

উল্লেখ্য, চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষায় গড় পাসের হার ৮৬ দশমিক ৯৭ শতাংশ। অন্যদিকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ৩৫ শতাংশ। ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯২ দশমিক ৪৫ শতাংশ।

বৃহস্পতিবার সকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফছারুল আমিন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই চার পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেন।

এদিকে সচিবালয়ে সকাল ১১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী পিএসসি এবং বেলা ১২টায় পৃথক সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরেন।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, ২৭ ডিসেম্বও, ২০১২।
জেপি/এসএআর/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।