ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

জেএসসিতে

রাজশাহীতে পাশের হার ৮৫.০৯, জিপিএ-৫ পেয়েছে ৬২২১ জন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২

রাজশাহী: চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) গড় পাশের হার ৮৫ দশমিক ৯ শতাংশ। মোট ১ লাখ ৫৭ হাজার ৮৫০ জন শিক্ষার্থী পাশ করেছে।

আর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২২১ জন।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এই ফল ঘোষণা করা হয়েছে।


ঘোষিত ফল অনুযায়ী পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলো ১ লাখ ৯৭ হাজার ৫ জন। এর মধ্যে ১ লাখ ৮৫ হাজার ৫২৪ জন পরীক্ষার্থী অংশ নেয়।

ঘোষিত ফলাফল অনুযায়ী ৩ হাজার ২৭৪ জন ছাত্রী জিপিএ-৫ এবং ২ হাজার ৯৮৭ হন ছাত্র জিপিএ-৫ পেয়েছেন।

উল্লেখ্য, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষায় গড় পাসের হার ৮৬ দশমিক ৯৭ শতাংশ। অন্যদিকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ৩৫ শতাংশ। ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯২ দশমিক ৪৫ শতাংশ।

বৃহস্পতিবার সকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফছারুল আমিন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই চার পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেন।
এবারই প্রথমবারের মতো এই দুটি বড় পরীক্ষার ফল একই দিন প্রকাশ করা হলো।

এদিকে সচিবালয়ে সকাল ১১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী পিএসসি এবং বেলা ১২টায় পৃথক সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরেন।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ২৭ ডিসেম্বর, ২০১২
সুমন/এসএআর/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।