ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

সিলেটে পাশের হার জেএসসিতে ৯০.৪৫, প্রাথমিকে ৯৩.৫১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২

সিলেট: সিলেট শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় এবার ৯০ দশমিক ৪৫ শতাংশ শিক্ষার্থী পাশ করেছে।

অন্যদিকে প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিএসসি) ৯৩ দশমিক ৫১  শতাংশ শিক্ষার্থী পাশ করেছে বলে বাংলানিউজকে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হযরত আলী।


জেএসসিতে সিলেটে পাশের দিক থেকে শীর্ষ পাঁচ স্কুলের মধ্যে আছে, সিলেট ক্যাডেট কলেজ, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়, ব্লুবার্ড স্কুল অ্যান্ড কলেজ, সিলেট সরকারি পাইলট উচচ বিদ্যালয় ।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান খান বাংলানিউজকে এ ফলাফলের বিষয়টি নিশ্চিত করেছেন
উল্লেখ্য, সারাদেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষায় গড় পাসের হার ৮৬ দশমিক ৯৭ শতাংশ। অন্যদিকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ৩৫ শতাংশ। ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯২ দশমিক ৪৫ শতাংশ।

বৃহস্পতিবার সকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফছারুল আমিন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই চার পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেন। এবারই প্রথমবারের মতো এই দুটি বড় পরীক্ষার ফল একই দিন প্রকাশ করা হলো।

শিক্ষাসচিব কামাল আবদুল নাসের চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা সচিব এম এম নিয়াজউদ্দিন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নোমান উর রশীদ, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি অধ্যাপক ফাহিমা খাতুনসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা এ সময় উপস্থিত ছিলেন।

এদিকে সচিবালয়ে সকাল ১১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী পিএসসি এবং বেলা ১২টায় পৃথক সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরেন।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে জানা যাবে।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
সাবিবর আহমদ/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।