ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাথমিক ও জুনিয়রের ফল দেখার পদ্ধতি

মাজেদুল নয়ন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২

ঢাকা: স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও প্রাথমিক (পিএসসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি-জেডিসি) পরীক্ষার্থীরা সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট ও মোবাইলে এসএমএসের মাধ্যমে জানতে পারবে পরীক্ষার ফল।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল
প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে জানা যাবে।



এছাড়া, যে কোনো মোবাইল ফোন থেকে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল জানতে মেসেজ অপশনে গিয়ে DPE লিখে স্পেস দিয়ে থানা বা উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

আর ইবতেদায়ীর ফল জানতে মেসেজ অপশনে গিয়ে EBT  লিখে স্পেস দিয়ে থানা বা উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে ফল জানানো হবে।

বৃহস্পতিবার প্রকাশিত ফলাফলে প্রাথমিক সমাপনী (পিএসসি) পরীক্ষায় ৯৭ দশমিক ৩৫ শতাংশ ও ইবতেদায়ীতে ৯২ দশমিক ৪৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে এ বছর।

২১ থেকে ২৯ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৬ লাখ ৪১ হাজার ৬৭ জন শিক্ষার্থী অংশ নেয়। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে ৩ লাখ ২৮ হাজার ৩২৬ জন।

ইংরেজি ভার্সনে পরীক্ষার্থীর সংখ্যা ছিল, ৩ হাজার ৮২৬ জন। বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ১৭৯ জন।

জেএসসি ও জেডিসির ফল
জেএসসি ও জেডিসির ফল নিজ নিজ প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) পাওয়া যাবে।

এছাড়া, যে কোনো মোবাইল ফোন থেকে জেএসসির ফল জানতে মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

আর জেডিসির ফল পেতে মেসেজ অপশনে গিয়ে JDC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

গত ৪ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত মাধ্যমিক স্তরের জেএসসি/জেডিসি পরীক্ষায় এবার ১৯ লাখ ৮ হাজার ৩৬৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৫৩ হাজার ৫৭৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ৫৪ হাজার ৭৯০ জন রয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত ফলাফলে অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফেকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ৮৬ দশমিক ৯৭ শতাংশ।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুরের জেএসসি ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের জেডিসি পরীক্ষার ফল বিকেল ৩টায় দেশের শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সব পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান এবং এসএমএসের মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে।

কেন্দ্র সচিবদের কাছ থেকে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের আওতাধীন সব প্রতিষ্ঠানের প্রধানরা পরীক্ষার্থীদের ফল সংগ্রহ করবেন। পরীক্ষার্থীদের ফল নিজ নিজ কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
এমএন/ সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।