ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

খুবির ভর্তি পরীক্ষা শুক্রবার শুরু

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১২
খুবির ভর্তি পরীক্ষা শুক্রবার শুরু

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ৩ দিনব্যাপী ভর্তি পরীক্ষা শুক্রবার শুরু হবে।
 
বুধবার বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সমন্বয় কমিটি বাংলানিউজকে এ তথ্য জানায়।


 
ভর্তি পরীক্ষার প্রথম দিন ২৮ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে জীববিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা।

২৯ ডিসেম্বর শনিবার সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং একই দিন বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চারুকলা ইনস্টিটিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৩০ ডিসেম্বর রোববার সমাজবিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত। একই দিন দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত কলা ও মানবিক স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার পরীক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় মূল কেন্দ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও বাইরে দুইটি উপকেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। এ দুইটি উপকেন্দ্র হচ্ছে রেভা. পলস হাইস্কুল এবং খুলনা সিটি কর্পোরেশন উইমেন্স কলেজ।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মূল কেন্দ্রে রোল নং ০০০১ থেকে ৪২৫৫ পর্যন্ত, গল্লামারী-সোনাডাঙ্গা বাইপাস রোডে অবস্থিত রেভা. পলস হাইস্কুল উপ-কেন্দ্রে রোল নং ৪২৫৬ থেকে ৫৮৩২ পর্যন্ত এবং খানজাহান আলী রোড, রূপসা সংলগ্ন খুলনা সিটি কর্পোরেশন উইমেন্স কলেজ (কেসিসি) উপ-কেন্দ্রে  রোল নং ৫৮৩৩ থেকে ৭৯০০ পর্যন্ত পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

খুবির জনসংযোগ ও প্রকাশনা বিভাগের উপ-পরিচালক এসএম আতিয়ার রহমান বাংলানিউজকে জানান, এবার বিশ্ববিদ্যালয়ের ৫টি স্কুল এবং একটি ইনস্টিটিউটে মোট ৯৭৫টি আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ২৭ হাজার ৪০৩টি। যা একটি আসনের বিপরীতে প্রতিযোগী ২৮ জনেরও বেশি।

এর মধ্যে বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের আওতায় ৮টি ডিসিপ্লিনের ৩২৬টি আসনের জন্য পরীক্ষার্থী ৬ হাজার ১৬৩  জন। জীব বিজ্ঞান স্কুলের আওতায় ৭টি ডিসিপ্লিনের ৩০৭টি আসনের জন্য পরীক্ষার্থী ৭৮৩০ জন।

ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের আওতায় ১টি ডিসিপ্লিনের ৫৫টি আসনের জন্য পরীক্ষার্থী ৪২৫৯ জন। কলা ও মানবিক স্কুলের আওতায় ২টি ডিসিপ্লিনের ১১০টি আসনের জন্য পরীক্ষার্থী ৩ হাজার ৮৭২ জন।

সমাজবিজ্ঞান স্কুলের ৩টি ডিসিপ্লিনে ১৩০টি আসনের জন্য পরীক্ষার্থী ৪ হাজার ৬৬৯ জন।

এছাড়া চারুকলা ইনস্টিটিউটের ৪৭টি আসনের জন্য পরীক্ষার্থী ৬১০ জন।
 
ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় সমন্বয় কমিটির সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বাংলানিউজকে বলেন, “সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। ”

তিনি ৩ দিনের এ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।
 
বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১২
মাহবুবুর রহমান মুন্না/ সম্পাদনা: কাজল কেয়া, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।