ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

৪ জনের বিরুদ্ধে মামলা

টাকার বিনিময়ে আইবিএতে ভর্তির চেষ্টা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১২

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএতে টাকার বিনিময়ে অবৈধভাবে ভর্তির প্রচেষ্টাকালে আকিদুল কবির সৌম্য নামে এক ঢাবি ছাত্রকে আটক করেছে কর্তৃপক্ষ। আটক ছাত্র ঢাবির একটি ভর্তি জালিয়াত চক্রের সদস্য বলে জানা গেছে।

এ ঘটনায় আটক ছাত্রসহ চক্রের সঙ্গে জড়িত মোট চারজনের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা দায়ের করেছে ঢাবি কর্তৃপক্ষ।

৯ লাখ টাকার বিনিময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যবসা প্রশাসন ইনস্টিটিউটে (আইবিএ) ভর্তির আশ্বাস দিয়েছিলো ওই চক্র।

মঙ্গলবার সন্ধ্যায় শাহবাগ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এম. এ জলিল এ তথ্য নিশ্চিত করেন। মামলার আসামিরা হলেন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিভাগের ২য় বর্ষের ছাত্র আকিদুল কবির সৌম্য, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২য় বর্ষের জহুরুল হক হলের শিক্ষার্থী কামরুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ছাত্রদল নেতা ইশতিয়াক আহমেদ নাসির এবং একাউন্টিং বিভাগের মার্স্টাসের ছাত্র সাকিব। এদের মধ্যে আকিদুল কবির সৌম্যকে সোমবার ক্যাম্পাস থেকে আটক করা হয়।

এ বিষয়ে জলিল বলেন, ‘এদের বিরুদ্ধে অবৈধভাবে ভর্তি ও প্রতারণার অভিযোগে মামলা করা হয়েছে। এ ঘটনায় জড়িত থাকায় সোমবারই আকিদুলকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শাহবাগ থানায় দিয়েছে। ’ ঘটনার সঙ্গে জড়িত অন্যান্যদের খুঁজে বের করতে আকিদুলকে রিমান্ডে নেওয়া হবে বলে জানা গেছে।

অপরদিকে প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ, অবৈধ উপায়ে ভর্তি হতে আসা শিক্ষার্থীর পিতা আ.লীগ নেতা হওয়ায় তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

জানা গেছে, মুন্সিগঞ্জ শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমানের ছেলে সাইফুল ইসলাম সাব্বিরকে ৯ লাখ টাকার বিনিময়ে আইবিএ ভর্তি করাতে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২য় বর্ষের জহুরুল হক হলের ছাত্র কামরুল ইসলামের সঙ্গে চুক্তি হয়।

সাবেক ছাত্রদল নেতা নাসিরের সঙ্গে এ সময় যোগাযোগ হয় তাদের। নাসির জানায় আইবিএ’র পরিচালকের সাথে তার সম্পর্ক আছে, সে ভর্তির ব্যবস্থা করে দেবে। চুক্তি অনুযায়ী কামরুল ও তার সহপাঠী আকিদুল কবির সোম্য এবং একই হলের একাউন্টিং বিভাগের মার্স্টাসের ছাত্র সাকিব নাসিরের সঙ্গে আইবিএ পরিচালকের কক্ষে যায়।

পরে বিষয়টি ছাত্রলীগের কয়েকজন নেতার নজরে আসলে তারা প্রক্টরিয়াল টিমকে খবর দেয়। প্রক্টরিয়‍াল টিম এসে আকিদুলকে ধরে শাহবাগ থানায় সোপর্দ করে।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. আমজাদ আলী বলেন, ‘ঢাবিতে অসদুপায়ে ভর্তি চক্রের একজনকে ধরে পুলিশে দেয়া হয়েছে। এ ঘটনায় শাহবাগ থানায় মামলা করা হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘন্টা, ডিসেম্বর ২৫, ২০১২
এমএইচ সম্পাদনা: রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।