ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহী ডিগ্রি কলেজে পরীক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়!

শরীফ সুমন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১২

রাজশাহী: রাজশাহী মহানগরের নিউ গর্ভমেন্ট ডিগ্রি কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে পরীক্ষার ফরম পূরণ বাবদ অতিরিক্ত টাকা করে আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

কোচিংয়ের নামে বাধ্যতামূলক এ টাকা আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা।



তবে রাজনৈতিক বিবেচনায় অনেকের কাছ থেকে কম টাকা আদায় হচ্ছে বলেও অভিযোগ রয়েছে।

শিক্ষার্থীদের অভিযোগ, ৯ ডিসেম্বর থেকে কলেজে এইচএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ শুরু হয়। এর পর থেকেই প্রত্যেক সাধারণ শিক্ষার্থীর কাছ থেকে বাধ্যতামূলক কোচিং ফি বাবদ ২ হাজার টাকা করে বেশি আদায় করছে কলেজ কর্তৃপক্ষ।

এতে বিপাকে পড়েছেন গরিব ও মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীরা। তবে অতিরিক্ত ২ হাজার টাকা করে নেওয়া হচ্ছে না শুধু ছাত্রলীগ ও ছাত্রমৈত্রীর সমর্থকদের কাছ থেকে। তারা দলীয় পরিচয় দিয়ে অথবা নেতাকর্মী নিয়ে গিয়ে ওই টাকা মওকুফ করে নিচ্ছেন বলে সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ।

তবে এ অভিযোগ অস্বীকার করে কলেজ অধ্যক্ষ প্রফেসর আবদুল ওয়াহেদ সরকার বাংলানিউজকে জানান, ফরম পূরণের জন্য মানবিক ও বাণিজ্য শাখার শিক্ষার্থীদের কাছ থেকে ১ হাজার ৬শ ৫০ টাকা এবং বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের কাছ থেকে ১ হাজার ৮শ ৫০ টাকা করে নেওয়া হচ্ছে। এর বাইরে শিক্ষার্থীদের পরীক্ষায় ভালো ফলাফলের জন্য ৩ মাস কলেজ থেকে আলাদাভাবে কোচিং করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যারা কোচিং করেছে, কোচিং ফি বাবদ তাদের কাছ থেকে ২ হাজার টাকা করে নেওয়া হচ্ছে। তবে যেসব শিক্ষার্থী কোচিং করতে অনাগ্রহ প্রকাশ করছে, তাদের কাছ থেকে এ টাকা নেওয়া হচ্ছে না। শুধু ফরম পূরণের টাকাই নেওয়া হচ্ছে।

অধ্যক্ষ আরও জানান, কলেজে ১ হাজার ২শ পরীক্ষার্থীর মধ্যে বুধবার দুপুর পর্যন্ত ফরম পূরণ করেছে প্রায় সাড়ে ১ হাজার ১শ জন পরীক্ষার্থী। এর মধ্যে কোচিংয়ের জন্য টাকা দিয়েছে ৪শ শিক্ষার্থী। কাজেই কারো কাছ থেকে জোর করে টাকা নেওয়া হচ্ছে, এমন অভিযোগ মোটেই সত্যি নয়।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১২
এসএস/সম্পাদনা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ