ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে মুক্তিযুদ্ধ বিষয়ক পুস্তক ও আলোকচিত্র প্রদর্শনী শুরু

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১২
জাবিতে মুক্তিযুদ্ধ বিষয়ক পুস্তক ও আলোকচিত্র প্রদর্শনী শুরু

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারে ৭ দিনব্যাপী স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিষয়ক পুস্তক ও আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

সোমবার সকাল ৯টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন প্রধান অতিথি হিসেবে প্রদর্শনী উদ্বোধন করেন।



উদ্বোধন শেষে উপাচার্য বলেন, “তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার ক্ষেত্রে এ প্রদর্শনী ভূমিকা রাখবে এবং নতুন প্রজন্মের জন্য সোনার বাংলা গড়ার প্রেরণা হিসেবে কাজ করবে। গ্রন্থাগারের যথাযোগ্য স্থানে এসব মুক্তিযুদ্ধের বই ও আলোকচিত্র স্থান পাবে। তাতে প্রজন্ম পরম্পরায় মুক্তিযুদ্ধ সম্পর্কে পাঠকেরা আলোকিত হওয়ার সুযোগ পাবে। ”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপউপাচার্য অধ্যাপক মো. ফরহাদ হোসেন। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন গ্রন্থাগারের ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক আহমেদ রেজা।

প্রদর্শনীতে প্রায় ১ হাজার ৫শ গ্রন্থ স্থান পেয়েছে। এর মধ্যে মুক্তিযুদ্ধের স্মৃতিকথা, ভাষা আন্দোলনের ইতিহাস, অসহযোগ আন্দোলন, আগরতলা ষড়যন্ত্র মামলা, মুজিবনগর সরকার, শহীদ বুদ্ধিজীবী স্মরণে লেখা গ্রন্থ, ১৯২০ থেকে ১৯৭৫ সালের ঘটনাবলী নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর লেখা গ্রন্থ, মুক্তিযুদ্ধের নাটক, ছোটগল্প, উপন্যাস ও প্রবন্ধ রয়েছে।

এছাড়া প্রদর্শনীতে ৫ শতাধিক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১২
ওয়ালিউল্লাহ/ সম্পাদনা: কাজল কেয়া, নিউজরুম এডিটর, আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad