ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে জাভা সেমিনার

এম. রেজাউর রহমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১২
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে জাভা সেমিনার

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে হয়ে গেল জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের ওপর সেমিনার। সোমবার দুপুরে ব্র্যাক বিশ্ববিদ্যালয় কম্পিউটার ক্লাব আয়োজিত এই সেমিনারে জাভা প্লাটর্ফমের অতীত বর্তমান ও ভবিষ্যত নিয়ে আলোচোনা করেন ডাটা পার্কের সফটওয়্যার প্রকৌশলী শেখ মঞ্জুর ইসলাম।

সেমিনারে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার বিজ্ঞান বিভাগের  শিক্ষার্থীরা।

সেমিনারের মূল আলচ্য বিষয় ছিল জাভা প্রোগ্রামিং এর তুলনামুলক সম্ভাবনা ও সুবিধাসমুহ। উল্লেখ্য, জাভা প্লাটর্ফমের যাত্রা শুরু হয় ১৯৯৫ সালে সান মাইক্রসিস্টেমের মাধ্যমে। কিন্তু এই অল্প সময়েই এটা ডাইনামিক ও অবজেক্ট ওরিএন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসেবে বিশ্বজুড়ে সুনাম কুড়িয়েছে। মঞ্জুর ইসলাম উল্লেখ করেন, মানুষ দিন দিন জাভার দিকে ঝুঁকছে কারণ এটার নিরাপত্তা ব্যবস্থা অনেক ভাল এবং এটা অনেক দ্রুত ও শক্তিশালী প্লাটফর্ম হিসেবে ইতোমধ্যেই প্রতিষ্ঠিত।

সেমিনারের পরবর্তী অংশে আলোচনা করা হয় বাংলাদেশসহ অন্যান্য দেশে জাভা ডেভলপারদের চাকরির সুযোগ ও সম্ভাবনা নিয়ে।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষক ও কম্পিউটার ক্লাবের উপদেষ্টা মোঃ শামসুল কাওনাইন। তিনি বলেন, "ব্র্যাক বিশ্ববিদ্যালয় কম্পিউটার ক্লাব সব সময়ই এমন প্রোগ্রামকে উৎসাহিত করে আসছে যাতে করে শিক্ষার্থীরা বুঝতে পারে যে আসলে তারা কী শিখছে ও সাথে সাথে চাকরির বাজার সম্পর্কেও ধারণা পেতে পারে। "

পুরো সেমিনারে শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ ছিল।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।