ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

অবরোধে ঢাবিতে ক্লাস পরীক্ষা, ছাত্রলীগের মিছিল

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১২

ঢাবি: ক্রিকেট বিজয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজয় মিছিল করেছে ছাত্রলীগ। তবে  এ মিছিলকে তারা বিএনপি জামায়াত জোটের ধ্বংসাত্মক অরোধ কর্মসূচির প্রতিবাদ মিছিল হিসেবেও বলছেন বিশ্ববিদ্যালয় নেতৃবৃন্দ।



পাশাপাশি অবরোধের মধ্যে বিশ্ববিদ্যালয়ে পূর্ব নির্ধারিত সকল পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। হয়েছে বিভিন্ন বিভাগের ক্লাসও। তবে উপস্থিতি ছিল অন্য দিনের মতো তুলনামূলক কিছুটা কম।

সকাল ১১টায় মিছিলটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অপরাজেয় বাংলার সামনে সমাবেশে মিলিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বাংলানিউজকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। যথারীতি ক্লাসও চলবে। ’’

ভোরে শাহবাগে ছাত্রদল-পুলিশ সংঘর্ষের কিছুক্ষণ পর থেকেই ক্যাম্পাসের বিভিন্ন স্পটে অবস্থান নেয় ছাত্রলীগ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ছাত্রলীগ নেতাকর্মীরা শাহবাগ, শহীদ মিনার, দোয়েল চত্তর, মধুর ক্যান্টিন, নীলক্ষেত, কাটাবনসহ বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের এলাকায় অবস্থান নিয়েছে।

ছাত্রলীগ ঢাবি শাখার সভাপতি মেহেদী হাসান বলেন, “ক্যাম্পাসে ছাত্রলীগ নেতা-কর্মীরা যে কোন ধরনের নৈরাজ্য প্রতিরোধ করবে। আমিসহ নেতা কর্মীরা ক্যাম্পাসে আছি। ’’


রোববার সারাদেশে বিএনপির নেতৃত্বাধীন ১৮দলীয় জোটের অবরোধ কর্মসূচি পালিত হচ্ছে। আর এ কর্মসূচি নিয়ে ঢাকাসহ সারাদেশে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠ‍ানের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গত ২৮ নভেম্বর নয়াপল্টনে ১৮ দলীয় জোটের সমাবেশে এ কর্মসূচির ঘোষণা দেন।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ডিসেম্বর ৯,২০১২
এমএইচ/সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর; নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।