ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষা ব্যবস্থায় শীর্ষে ফিনল্যান্ড

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১২
শিক্ষা ব্যবস্থায় শীর্ষে ফিনল্যান্ড

ঢাকা: শিক্ষা ব্যবস্থার সুযোগ-সুবিধা ও পর্যাপ্ত বাজেট বরাদ্দের দিক থেকে শীর্ষস্থান ধরে রেখেছে ফিনল্যান্ড। সম্প্রতি পিয়ারসন নামক একটি গবেষণা প্রতিষ্ঠান বিশ্বজুড়ে শিক্ষা ব্যবস্থার উপর একটি প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।



‘গ্লোবাললীগ টেবিল’ নামের এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে এশিয়ার দুই দেশ দক্ষিণ কোরিয়া ও হংকং।

২০০৬ থেকে ২০১০ সালের মধ্যে অনুষ্ঠিত আন্তর্জাতিক পরীক্ষাসমূহের ফলাফল এবং স্নাতকের হারের উপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়।

পিয়ারসনের প্রধান শিক্ষাবিষয়ক উপদেষ্টা স্যার মাইকেল বার্বারা বলেন, ‘‘উন্নত দেশগুলো শিক্ষকদের অধিক মর্যাদা প্রদান করে এবং তাদের শিক্ষার নির্দিষ্ট ‘সংস্কৃতি’ রয়েছে। বর্তমানে বিশ্বের শিক্ষা ব্যবস্থার আন্তর্জাতিক মূল্যায়ন প্রয়োজন। এ প্রতিবেদনটি সে মূল্যায়নই করার চেষ্টা করেছে যাতে শিক্ষা ব্যবস্থার গুণগত মান পরিবর্তনে বিশ্বের শিক্ষানুরাগী দেশগুলো ইতিবাচক প্রতিযোগিতায় অবতীর্ণ হয়।

তালিকায় চতুর্থ থেকে বিশতম স্থানে রয়েছে যথাক্রমে জাপান, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড, কানাডা, আয়ারল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, জার্মানি, বেলজিয়াম, যুক্তরাষ্ট্র, হাঙ্গেরি, স্লোভাকিয়া ও রাশিয়া।

আর তালিকায় নিচের দিকে রয়েছে মেক্সিকো, ব্রাজিল ও ইন্দোনেশিয়া।

বাংলাদেশ সময় : ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১২
সুফি ইমরান জিতু ও হুসাইন আজাদ, নিউজরুম এডিটর, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।