ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববিদ্যা বক্তৃতা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১২
ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববিদ্যা বক্তৃতা

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয় উচ্চতর মানববিদ্যা গবেষণা কেন্দ্রের উদ্যোগে মানববিদ্যা বক্তৃতা মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের আর.সি মজুমদার মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।



উচ্চতর মানববিদ্যা গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. নূরুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন ও কলা অনুষদের ডিন অধ্যাপক  ড. সদরুল আমিন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ‘মার্কিন বণিকদের বাংলা-বাণিজ্য ও প্রাচ্য চর্চায় তাদের অবদান (১৭৮৪-১৮৪০)’ শীর্ষক বক্তৃতা দেন বাংলা পিডিয়ার প্রধান সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন কেন্দ্রের পরিচালক অধ্যাপক প্রদীপ কুমার রায়।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “বণিকদের পণ্য বিনিময়ের পাশাপাশি যুগে যুগে মানব সভ্যতারও বিনিময় হয়েছে। এভাবেই নতুন নতুন শিল্প ও সভ্যতা গড়ে ওঠেছে। ”

তিনি বাংলাদেশের শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক ঐতিহ্য বর্ণনা করে বলেন, “বিভিন্ন সময় ঔপনিবেশিক শাসনের কারণে আমাদের অগ্রযাত্রা ব্যাহত হয়েছে। ”

তিনি সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে ঐক্যবদ্ধভাবে ঝাঁপিয়ে পড়ার জন্য সবার প্রতি আহ্বান জানান।

মূল প্রবন্ধে অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, ‘১৭৯৫ সালের আগে মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো মুদ্রা ছিল না। জ্ঞান-বিজ্ঞানেও তারা পিছিয়ে ছিল। ১৭৮৪ সালে ব্যবসার জন্য তারা প্রথম ভারতে আসে এবং ভারতীয় জ্ঞান চর্চা শুরু করে। এরপর ধীরে ধীরে তারা ব্যবসা-বাণিজ্য, জ্ঞান-বিজ্ঞান ও শিল্প সাহিত্যে সমৃদ্ধি অর্জন করে। ’

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১২
এমএইচ/সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর- [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।