ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিলেটে ছাত্রলীগের নিয়ন্ত্রণে চলছে অনার্স ভর্তি কার্যক্রম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১২
সিলেটে ছাত্রলীগের নিয়ন্ত্রণে চলছে অনার্স ভর্তি কার্যক্রম

সিলেট: সিলেটে ছাত্রলীগের নিয়ন্ত্রণে চলছে অনার্স ভর্তি ফরম জমা ও প্রবেশপত্র গ্রহণের কাজ। যে কক্ষে ফরম জমা ও প্রবেশপত্র গ্রহণের কাজ চলছে সে কক্ষের দরজা বন্ধ।

ছাত্রলীগের একজন নেতাকে বাইরে থেকে পাহারা দিতে দেখা গেছে।  

মঙ্গলবার ভর্তি কার্যক্রম চলাকালে দেখা গেছে, কক্ষের ভেতরে তিনজন শিক্ষক চেয়ারে বসা থাকলেও ছাত্রলীগ নেতাকর্মীরা নিয়ন্ত্রণ করছেন অনার্স ভর্তি পরীক্ষার ফরম জমা ও প্রবেশপত্র গ্রহণের কাজ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়মনীতি না মেনেই এ প্রক্রিয়ায় চলছে ফরম জমা ও প্রবেশপত্র গ্রহণ।

নিয়মানুযায়ী কোনো সার্টিফিকেট না আনলেও নির্দিষ্ট অংকের টাকা দিলেই ছাত্রলীগ নেতারা ভর্তি ফরম গ্রহণ ও প্রবেশপত্র বিলি করছেন বলে আভিযোগ পাওয়া গেছে।

ভর্তি ফরম জমা দিতে আসা অনার্সে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা অভিযোগ করেন, ভর্তি ফরম জমা নেওয়ার ক্ষেত্রে কোনো নিয়মই মানা হচ্ছে না। ছাত্রলীগ নেতা পরিচয়ে স্বজনপ্রীতির মাধ্যমে চলছে ফরম জমা ও প্রবেশপত্র বিলি। অনেকের  ক্ষেত্রে নিয়মানুযায়ী কোনো সার্টিফিকেট তো দেখা হচ্ছেই না, উল্টো এগুলো যাচাই-বাছাইও করছেন ছাত্রলীগ নেতারাই।

ছাত্রলীগ একাংশের একজন নেতা অভিযোগ করেন, ছাত্রলীগের এক গ্রুপকে হটিয়ে জেলা ছাত্রলীগ সভাপতি পঙ্কজ গ্রুপের জুনিয়র নেতারাই এখন এমসি কলেজের অনার্স ভর্তি পরীক্ষার ফরম জমা ও প্রবেশপত্র দেওয়া-নেওয়ার কাজ করছেন।

মঙ্গলবার দুপুরে তোলা একটি ছবিও তিনি বাংলানিউজের কাছে পাঠিয়েছেন। ভুক্তভোগী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে ছবির সত্যতা নিশ্চিত হওয়া গেছে।

এ ব্যাপারে কলেজের ভর্তি কমিটির প্রধান আবুল আনাম রিয়াজ বাংলানিউজকে বলেন, ‘‘শোনা কথায় কান দিয়ে লাভ নেই। এরকম কোনো কিছু হচ্ছে না। ’’

তবে ভেতরে ফরম জমা নেওয়া ও প্রবেশপত্র বিতরণ করা একজন ছাত্রলীগ নেতা জানান, ভেতরে ছাত্রলীগের সিলেট জেলা সদস্য লুৎফুর, সৌরভ ও সাজন রয়েছেন। তবে তারা শিক্ষকদের ভর্তি কার্যক্রমে সহযোগিতা করছেন।

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীরা জানান, কলেজের অফিসভবনের যে কক্ষে ভর্তি কার্যক্রম চলছে, সে কক্ষটি অফিসিয়াল কাজে কলেজের কর্মচারীরাও ব্যবহার করেন। কিন্তু ছাত্রলীগ কর্মীরা তাদেরও ঢুকতে বাঁধা দিচ্ছেন।

কলেজের একজন অফিস কর্মকর্তা জানান, ভর্তি প্রক্রিয়ায় বড় ধরনের অনিয়ম হবে আরো পরে। শিক্ষার্থীরা যখন ভর্তি হওয়ার জন্য টাকা জমা দেবেন, তখন লুটপাট হবে। সব টাকা জমা দেবে না ছাত্রলীগ।

প্রসঙ্গত, গত বছরও এমসি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় বড় ধরণের অনিয়মের অবিযোগ ওঠে ছাত্রলীগের বিরুদ্ধে।

বাংলাদেশ সময়:  ১৬১১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১২
এসএ/সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad