ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১২

ঢাকা: বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ৮ম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।     

গত ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।



সোমবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

নিবন্ধন পরীক্ষায় মোট ২,৪৮,০০১ জন পরীক্ষার্থী অংশ নেন। এরমধ্যে স্কুল পর্যায়ে ছিলেন ১ লাখ ৫৮ হাজার ২৪৭ জন ও কলেজ পর্যায়ে ৮৯ হাজার ৭৫৪ জন।

পরীক্ষায় মোট ৫৬ হাজার ৪৬ জন উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে স্কুল পর্যায়ে ৩০ হাজার ৮৫০ জন এবং কলেজ পর্যায়ে ২৫ হাজার ১৯৬ জন উত্তীর্ণ হন।

মোট উত্তীর্ণদের মধ্যে পুরুষ ৩৭ হাজার ৭৫৮জন। এর মধ্যে স্কুল পর্যায়ে ২১ হাজার ১০৮ এবং কলেজ পর্যায়ে ১৬ হাজার ৬৭৭ জন। আর নারী পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন মোট ১৮ হাজার ২৬১ জন। এর মধ্যে স্কুল পর্যায়ে রয়েছেন ৯ হাজার ৭৪২ ও কলেজ পর্যায়ে ৮ হাজার ৫১৯ জন।

স্কুল পর্যায়ে পাসের হার ১৯.৫০ শতাংশ এবং কলেজ পর্যায়ে পাসের হার ২৮.০৭ শতাংশ। এবারের পরীক্ষায় সার্বিক পাসের গড় হার ২২.৬০ শতাংশ।

উল্লেখ্য, ৮ম শিক্ষক নিবন্ধন পরীক্ষা, ২০১২-এ স্কুল পর্যায়ে ৪৪টি এবং কলেজ পর্যায়ে ৩৬টি, মোট ৮০টি বিষয়ে নিবন্ধন পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার ফলাফল সোমবার বিকাল সাড়ে তিনটায় আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয় এবং সাড়ে চারটা থেকে এ ফলাফল http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে দেখা যাচ্ছে। তাছাড়া কৃতকার্য প্রার্থীদেরকে টেলিটকের এসএমএস এর মাধ্যমেও ফলাফল জানিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ২৬ নভেম্বর, ২০১২
এসএমএেএকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।