ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পাঁচ মাস পর পুনর্নির্মিত হচ্ছে এমসি ছাত্রাবাস

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১২
পাঁচ মাস পর পুনর্নির্মিত হচ্ছে এমসি ছাত্রাবাস

সিলেট: এমসি কলেজ ছাত্রবাস পোড়ানোর পাঁচ মাস পর এর পুনর্নির্মাণ ও সংস্কার কাজ শুরু হচ্ছে। ৫ ডিসেম্বর ছাত্রাবাসের পুনর্নির্মাণ ও সংস্কার কাজ উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

৮ জুলাই ছাত্রলীগ-শিরিব সংঘর্ষের জের ধরে পোড়ানো হয় এমসি কলেজ ছাত্রাবাস। এ ঘটনায় তদন্ত কমিটির প্রতিবেদনে বহিরাগত ছাত্রলীগকে দায়ী করা হয়।

সোমবার দুপুরে এমসি কলেজের একাডেমিক কাউন্সিলের এক জরুরি সভা শেষে কলেজ অধ্যক্ষ প্রফেসর ধীরেশ চন্দ্র সরকার বাংলানিউজকে বলেন, ‘‘অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সিলেটবাসীর দাবি অনুযায়ী পুরোনো আদলে ছাত্রাবাসের পুনর্নির্মাণ ও সংস্কার কাজে সম্মত হয়েছেন।
‘‘৫ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এর কাজ শুরু হবে। অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রী দু’জনই কাজের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানান অধ্যক্ষ। ”

তবে এই নির্মাণ কাজে কত টাকা ব্যায় হবে এবং কবে কাজ শেষ হবে এটি বলতে পারেননি অধ্যক্ষ।
তিনি জানান, নির্মাণ শেষ হলে আগের নিয়মানুযায়ী ছাত্ররা নির্ধারিত আসন পাবে। তবে যাদের ছাত্রবাসে থাকার মেয়াদ শেষ হয়ে গেছে তারা থাকবেনা।

বিষয়টি জানতে পুরোনো আদলে পুনর্নির্মাণ ও সংস্কার কাজের দায়িত্বপ্রাপ্ত শিক্ষা প্রকৌশল অধিদফতরের সহকারী প্রকৌশলী নজরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, ‘‘আনুমানিক ৬ কোটি টাকা ব্যায় হচ্ছে। তবে এটির বিস্তারিত প্রকল্প প্রজেক্ট এখনও ঢাকায় রয়েছে। ’’

তিনি আরো বলেন, ‘‘সিলেটের মানুষের দাবি অনুযায়ী ঐতিহ্যময় কাঠামোতে এর নির্মাণ কাজের ডিজাইন করা হয়েছে। আগে যেভাবে ছাত্রবাসটি কাঠের নির্মাণ ছিলো এবারও সেভাবে করা হবে। ছাত্রাবাসের সকল নির্মাণ শৈলী আগের মতোই করা হবে। উপরে আগের মতোই লালটিন দেওয়া হবে। ’’

প্রসঙ্গত, গত ৮ জুলাই কলেজ হোস্টেলে তুচ্ছ ঘটনার জের ধরে ছাত্রলীগ ও ছাত্রশিবির কর্মীদের মধ্যে সংঘর্ষের এক পর্যায়ে বহিরাগত ছাত্রলীগ হামলা চালায় হোস্টেলে। এ সময় সাবেক ছাত্রলীগ ক্যাডার রঞ্জিত সরকারের বাহিনী ও ট্রাকশ্রমিক নেতা আবু সরকারের নেতৃত্বে বহিরাগত সন্ত্রাসীরা হোস্টেলের তিনটি ব্লকে আগুন ধরিয়ে দেয়। আগুন ছড়িয়ে যায় হোস্টেলের তিনটি ব্লকের সব কক্ষে।

এতে সম্পূর্ণ ভস্মীভূত হয় অপরূপ স্থাপত্যশৈলীতে নির্মিত উপমহাদেশের অন্যতম প্রাচীন ‘সেমি পাক্কা আসাম’ টাইপ এর এমসি কলেজ ছাত্রাবাসের তিনটি সুবিশাল ভবন। ঘটনার পর থেকে কলেজের শিক্ষার্থীরা ‘এমসি কলেজ ছাত্র সংগ্রাম পরিষদ গঠন করে আন্দোলনে নামে।

আন্দোলনে যোগ দেন সিলেটের সুশীল সমাজ। তাদের দাবি ছিলো ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের ক্ষতিপূরণ, পুরোনো আদলে ছাত্রাবাসের পুনর্নির্মাণ এবং দোষীদের শাস্তি। তবে শিক্ষার্থীদের ক্ষতিপূরণ ও দোষীদের শাস্তি দাবি পুরণ করতে পারেনি কলেজ প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১২
এসএ/সম্পাদনা: বেনু সূত্রধর,নিউজরুম এডিটর  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।