ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নজরুল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সোমবার: ১৪৪ ধারা

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১২
নজরুল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সোমবার: ১৪৪ ধারা

ময়মনসিংহ: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের নামে ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০১২-১৩ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা সোমবার থেকে শুরু হচ্ছে।

এ ভর্তি পরীক্ষা চলবে ২৯ নভেম্বর পর্যন্ত।

এদিকে, অপ্রীতিকর ঘটনা এড়াতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র হলের পেছন থেকে বটতলা মসজিদ পর্যন্ত রাস্তার উভয় পাশে ৩০ ফিটের মধ্যে ১৪৪ ধারা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বছর ভর্তি পরীক্ষায় ৫৪৫টি আসনের বিপরীতে মোট ২২ হাজার ৪শ’ ৯৪ শিক্ষার্থী অংশ নেবে। প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে ৪২ পরীক্ষার্থী।

সূত্রটি আরো জানায়, সোমবার বি ও ডি ইউনিটের পরীক্ষার মধ্যে দিয়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের ২০১২-১৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা শুরু হবে। এর মধ্যে বি ইউনিটের পরীক্ষা সকাল ১১টায় এবং ডি ইউনিটের পরীক্ষা বিকেল ৩টায়।

সি ইউনিটের ভর্তি পরীক্ষা মঙ্গলবার, এ ইউনিটের বুধবার এবং ই ইউনিটের ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার সকাল ১১টা থেকে ১২টা এবং বিকেল ৩টা থেকে ৪টার মধ্যে অনুষ্ঠিত হবে। সকাল-বিকেল দুই শিফটে এ ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার হুমায়ুন কবির জানান, ২০১২-১৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের বাইরের ৩০ ফিটের মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সুপারিশ অনুযায়ী সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ছাত্রী হলের পেছনের মেস থেকে বটতলার মসজিদ পর্যন্ত রাস্তার উভয় পাশে ১৪৪ ধারা জারির পাশাপাশি যে কোনো প্রকার স্টল বসানোর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সূত্র জানায়, পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থানরত পুলিশ ছাড়াও অতিরিক্ত ৭৫ জন পুলিশ মোতায়েন থাকবে। শিক্ষার্থীদের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ক্যাম্পাসের অভ্যন্তরে ২টি বুথ বসানো হবে।

প্রতি বিভাগ থেকে দু’জন করে মোট ২৪ জন স্বেচ্ছাসেবক ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতায় নিয়োজিত থাকবে।

বাংলাদেশ সময়: ০৭১৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১২
সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ