ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রুয়েটে ভর্তি পরীক্ষা উপলক্ষে আন্দোলন শিথিল

জনাব আলী, রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১২
রুয়েটে ভর্তি পরীক্ষা উপলক্ষে আন্দোলন শিথিল

রাবি:  রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) আসন্ন প্রথমবর্ষ ভর্তি পরীক্ষাকে সামনে রেখে চলমান আন্দোলন শিথিল করেছে প্রগতিশীল শিক্ষার্থী, শিক্ষক-কর্মকর্তা কর্মচারী ঐক্য পরিষদ।

তবে রেজাল্ট জালিয়াতিসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে উপাচার্যের পদত্যাগ দাবিতে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত গণস্বাক্ষর কর্মসূচি চলবে।



এ সময়ের মধ্যে রয়েট উপাচার্য প্রফেসর ড.সিরাজুল করিম চৌধুরির নিজ দায়িত্ব থেকে পদত্যাগ না করলে আগামী ২৬ নভেম্বর থেকে লাগাতার অবস্থান ধর্মঘটসহ কঠোর কর্মসূচি পালন করবে।
 
শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে রুয়েট ক্যাফেটোরিয়ায় ঐক্য পরিষদের আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে ঐক্য পরিষদের আহ্বায়ক ড. এনএইচএম কামরুজ্জামান সরকার হিরো লিখিত বক্তব্য পাঠ করেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বর্তমান উপাচার্য ক্ষমতার অপবব্যহার করে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিফাত আহম্মদ আদনান নামের এক শিক্ষার্থীর ফলাফল পরিবর্তন করেছে। শিফাতকে ইঞ্জিনিয়ারিং কোর্সের ফাইনাল পরীক্ষায় দ্বিতীয় বিভাগ (২.৯৭) পায়। উপাচার্য নিজ ক্ষমতা বলে বিভাগের পরীক্ষা কমিটিকে জরুরি মিটিং আহ্বান করতে বলেন। কিন্তু বিভাগের সভাপতি মিটিং না ডাকলে তিনি নিজ ক্ষমতা বলে মিটিং আহ্বান করেন।

পরে দ্বিতীয় বিভাগ ( (২.৯৭) থেকে প্রথম বিভাগ (৩.০০) পাইয়ে দেন। এটি বিশ্ববিদ্যালয় নিয়মের পরিপন্থি। যা রুয়েটের ইতিহাসে বিরল এবং কলষ্কিত ঘটনা।

তিনি আরও বলেন, ফলাফল পরিবর্তনের মতো এই হীন কাজের মাধ্যমে রুয়েটের শিক্ষাব্যবস্থায় তিনি কলষ্ক রটিয়েছেন। তাই প্রগতিশীল ঐক্য পরিষদ মনে করে এই উপাচার্য তার নৈতিক মূল্যবোধের জায়গা হারিয়েছেন। তার হাতে শিক্ষার্থীদের শিক্ষাজীবন নিরাপদ নয়। সুতরাং তিনি স্বেচ্ছায় পদত্যাগ না করলে ভর্তি পরীক্ষার পর আগামী ২৬ নভেম্বর থেকে রয়েটে ধর্মঘটসহ কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. আশাফুল আলম, সাধারণ সম্পাদক ড. কামরুজ্জামান (রিপন), ঐক্য পরিষদের সদস্য সচিব রুয়েট শাখা ছাত্রলীগের আহ্বায়ক হারুন অর রশিদ, পরিষদের যুগ্ন আহ্বায়ক ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আল মেহেদী হাসান, লাইব্রেরিয়ান আজিজুল ইসলাম, পরিষদের কার্যকরি সদস্য ও রয়েট শাখা ছাত্রলীগের যুগ্ন আহ্বায়ক শেখ মো. ফয়সাল, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল আলীম, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নীরেন্দ্র নাথ মুস্তাফি, সেকশন অফিসার শাহনেওয়াজ সরকার, কর্মচারী রোকনুজ্জামান রিপন, ও বাবু ছাত্র তৌহিদুর রহমান হিমেলসহ রুয়েটের বিপুল সংখ্যক শিক্ষক, শিক্ষার্থী কর্মকর্তা ও কর্মচারী।  

ঐক্য পরিষদের অন্যান্য সদস্যরা হলেন- যুগ্ন আহ্বায়ক আল মেহেদী হাসান সহযোগী অধ্যাপক (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ), আজিজুল ইসলাম (লাইব্রেরিয়ান), সদস্য সচিব রুয়েট শাখা ছাত্রলীগের আহ্বায়ক হারুন অর রশিদ, কার্যকরী সদস্য সহযোগী অধ্যাপক ড. আব্দুল আলীম (সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ), ড. নীরেন্দ্র নাথ মুস্তাফি ( মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং), শাহনেওয়াজ সরকার ( সেকশন অফিসার), রোকনুজ্জামান রিপন(কর্মচারী), ছাত্রলীগের শেখ ফয়সাল, ছাত্র তৌহিদুর রহমান হিমেল, কর্মচারী বাবু।

উল্লেখ্য, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর ২০১২- ২০১৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বি.এসসি ইঞ্জিনিয়ারিং কোর্সের ভর্তি পরীক্ষা ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে। এদিন সকাল সাড়ে ৯টার দিকে রুয়েট ক্যাম্পাসের বিভিন্ন ভবনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলতি শিক্ষা বর্ষে রুয়েটের ৮টি বিভাগে মোট ৬৬৫ জন ছাত্র-ছাত্রীকে ভর্তি করা হবে। গত বছরের চেয়ে এবার ৯০টি আসন বৃদ্ধি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১২
সম্পাদনা: শাফিক নেওয়াজ সোহান, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।