ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে বিশ্ব দর্শন দিবস পালিত

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১২

ঢাকা: নানা কর্মসূচির মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে বিশ্ব দর্শন দিবস। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য ছিল “ভবিষ্যৎ প্রজন্ম”।



বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ ও গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের যৌথ উদ্যোগে দিবসটি উদযাপিত হয়।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বৃহস্পতিবার সকালে দর্শন দিবসের দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন।

পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষককেন্দ্র মিলনায়তনে আয়োজন করা হয় আলোচনা সভার।

দর্শন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক লতিফা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সদরুল আমিন। এছাড়া উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ প্রমুখ।

আলোচনাসভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অধ্যাপক ড. গালিব আহসান খান।
শুভেচ্ছা বক্তব্য রাখেন অধ্যাপক ড. আমিনুল ইসলাম ও অধ্যাপক ড. নীরুকুমার চাকমা। স্বাগত বক্তব্য দেন গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আজিজুন্নাহার ইসলাম। সঞ্চালনায় ছিলেন করেন দর্শন বিভাগের প্রভাষক আহম্মদ উল্লাহ।

উপাচার্য দর্শন শিক্ষা ও গবেষণার উপর গুরুত্বারোপ করে বলেন, “বিজ্ঞান ও প্রযুক্তির গবেষণা যতদূর এগিয়েছে, মানব দর্শনের গবেষণা সেভাবে এগোয়নি। তাই বিজ্ঞান ও প্রযুক্তির ভুল প্রয়োগে যুগে যুগে মানবতা পড়েছে হুমকির মুখে। ”

তিনি বলেন, “নৈতিক শিক্ষা ও মানব দর্শনের চর্চা ছাড়া সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা ও মানবকল্যাণ সম্ভব নয়। ”

তরুণ প্রজন্মের মধ্যে বিচারমূলক চিন্তা, দূরদৃষ্টি ও ন্যায়বিচারবোধ সৃষ্টি করার আহবান জানিয়ে তিনি বলেন, দর্শনকে সাধারণ মানুষের দৈনন্দিন কার্যক্রমের সঙ্গে যুক্ত করতে হবে। এ লক্ষ্যেই বর্তমান সরকার জাতীয় শিক্ষানীতিতে দর্শনের মৌলিক বিষয়গুলো সংযুক্ত করেছে বলে তিনি উল্লেখ করেন।    

প্রসঙ্গত, ইউনেস্কো ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে প্রতি বছর নভেম্বর মাসের তৃতীয় বৃহস্পতিবার দিবসটি উদযাপন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, নভেম্বর১৫,২০১২
এমএইচ/সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর; নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।