ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষাক্ষেত্রে মেয়েরা এগিয়ে: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১২

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, আমাদের দেশে শিক্ষাব্যবস্থায় ছেলে ও মেয়ে শুধু সমতা অর্জনই নয় বরং মেয়েরা ছেলেদের চেয়ে এগিয়ে গেছে। এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের এবং অগ্রযাত্রার প্রতিচ্ছবি।



মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর অফিসার্স ক্লাবে ঢাকার অফিসার্স সদসদ্যের মেধাবী সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, “গতবছর পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে ছেলেদের চেয়ে মেয়েদের সংখ্যা ১ লাখ ৭৪ হাজার বেশি ছিল। ”

তিনি জানান, এবারের জেএসসি পরীক্ষাতেও ছেলেদের থেকে মেয়েদের সংখ্যা দেড় লাখ বেশি। এতে নারীর শিক্ষার অগ্রগতির চিত্র ফুটে উঠেছে।

তিনি বলেন, “এমডিজিতে শিক্ষায় ছেলে-মেয়ের সমতার কথা বলা হয়েছে। আমরা এক্ষেত্রে  অনেকাংশে এগিয়ে আছি। ”

মন্ত্রী আরো বলেন, “আগামীতে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার হচ্ছে নতুন প্রজন্ম। তাদেরকে আধুনিক প্রযুক্তি সম্পন্ন বিশ্বমানের শিক্ষায় শিক্ষিত হতে হবে। ”

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ও ক্লাবের চেয়ারম্যান মো. মোশাররফ হোসের ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- ক্লাবের সাধারণ সম্পাদক স্থানীয় সরকার বিভাগের সচিব আবু আলম মোহাম্মদ শহীদ খান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা।

অনুষ্ঠানে এসএসসি, এইচএসসি, ও লেভেল এবং এ লেভেলের ১৪৭ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১২
সম্পাদনা: সোহেলুর রহমান, নিউজরুম এডিটর/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।