ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মঙ্গলবার থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১২

রংপুর: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১২-১৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হতে যাচ্ছে। পরীক্ষা চলবে বৃহস্পতিবার পর্যন্ত।



তিন দিনব্যাপী ভর্তি পরীক্ষার প্রথমদিন মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিট এবং বিকেল ৩টায় কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘এ’ ইউনিটে ১শ ৮০ আসনের বিপরিতে ১৫ হাজার ৭৬২ জন এবং ‘ডি’ ইউনিটে ২৪০ আসেন বিপরিতে ৮ হাজার ৫৯৪ জন ভর্তিচ্ছু আবেদন করেছের।

ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন আগামী বুধবার সকাল সাড়ে ১০টায় প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ই’ ইউনিট এবং বিকেল ৩টায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘বি’ ইউনিটে ৩ শ ৬০ আসনের বিপরিতে ১৮ হাজার ৩শ ৫৩ জন এবং ‘ই’ ইউনিটে ১শ ২০ আসনের বিপরিতে ৮হাজার ৪শ ৭৩ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

এছাড়া ভর্তি পরীক্ষার তৃতীয় দিন বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় জীব ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ‘এফ’ ইউনিট এবং বিকাল ৩টায় বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘সি’ ইউনিটে ২শ ৪০ জনের বিপরিতে ১৬ হাজার ১৯০ জন এবং ‘এফ’ ইউনিটে ১ শ ২০ আসনের বিপরিতে ৮ হাজার ৪ শ ৩০ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

এবছর মোট ১ হাজার ২ শ ৬০টি আসনের বিপরিতে মোট ৭৫ হাজার ৮শ দুই জন ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছে। এবছর ৬টি ইউনিটের অধীনে ৬টি অনুষদভ’ক্ত মোট ২১টি বিভাগে ১২৬০ জন ছাত্রছাত্রী ভর্তি করা হবে।

ভর্তি পরীক্ষা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও রংপুর শহরের মোট ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো কারমাইকেল কলেজ, কারমাইকেল কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ, কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ, রংপুর সরকারি কলেজ, পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রংপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, টিচার্স ট্রেনিং কলেজ, সালেমা বালিকা উচ্চ বিদ্যালয়, সমাজ কল্যাণ বিদ্যাবিথী স্কুল অ্যান্ড কলেজ, আরসিসিআই পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, দর্শনা বছিরন নেছা স্কুল অ্যান্ড কলেজ, লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ এবং বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ।

ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশ রক্ষার স্বার্থে ইতিমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক করে তাদের সহযোগিতার বিষয়টি চ’ড়ান্ত করা হয়েছে।  
ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। আসন বিন্যাস বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.brur.ac.bd)  অথবা (www.admission.brur.ac.bd) পাওয়া যাবে।
 
উলে¬খ্য, ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থীর এইচ.এস.সি পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ডসহ রেজিস্ট্রেশন কার্ডের অতিরিক্ত দুইটি ফটোকপি সঙ্গে আনতে হবে। ফটো কপির ওপর অবশ্যই পরীক্ষার্থীর সদ্যতোলা পাসপোর্ট সাইজের ফটো গাম দিয়ে লাগাতে হবে। রেজিস্ট্রেশন কার্ডের ওপরে সংশ্লিষ্ট ইউনিট ও রেজিস্ট্রেশন নাম্বার স্পষ্টভাবে লিখতে হবে বলে জানিয়েছেন বিশ্ব বিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা  মোহাম্মদ আলী ।


বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১২
সম্পাদনা: মাহাবুর আলম সোহাগ নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।