ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ছাত্রী হলের জায়গা বরাদ্দ পাওয়ায় জবিতে আনন্দ মিছিল

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১২

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ছাত্রীদের হল নির্মাণের জন্য সরকারি খাস জমি বরাদ্দ হওয়ায় আনন্দ মিছিল করেছে শিক্ষার্থীরা।

সোমবার দুপুর দেড়টার দিকে শিক্ষার্থীরা মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

দুপুর ২টায় ভাস্কর্য চত্বরে শিক্ষক-শিক্ষার্থীরা সমাবেশ করে।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ ড. সেলিম ভূঁইয়া, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. কাজী সাইফুদ্দিন, নীল দলের আহবায়ক অধ্যাপক জাকারিয়া মিয়াসহ অন্যান্য শিক্ষকরা বক্তব্য রাখেন।

উপাচার্য বলেন, ‘‘খুব শীঘ্রই জায়গাটিতে একটি ছাত্রী হলের নির্মাণ কাজ শুরু হবে।   শিক্ষার্থীদের আবাসন সমস্যা সমাধানের দীর্ঘদিনের দাবি অনুযায়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বেদখল হওয়া সব জায়গা পর্যায়ক্রমে অধিগ্রহণের কাজ অব্যাহত রয়েছে। ’’

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম বলেন, ‘‘বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের সঙ্গে শিক্ষক-ছাত্র সবার ভাগ্য জড়িত। তাই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের যে কোনো  উন্নয়নের খবর পুরো বিশ্ববিদ্যালয় পরিবারের জন্য আনন্দের। ’’

সমাবেশে ছাত্রদের মধ্য থেকে বক্তব্য রাখেন জবি ছাত্রলীগের সভাপতি এফ.এম শরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক এস.এম. সিরাজুল ইসলাম, জবি ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক মানোয়ার হোসেন প্রমুখ।

কর্মসূচিতে শিক্ষক ছাত্র-ছাত্রীরা অংশ নেন।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংলগ্ন ৩/১ জনসন রোডের প্রায় ২৩ কাঠা সরকারি খালি জায়গা জবিকে বরাদ্দ দেওয়ার জন্য আবেদন করে জবি প্রশাসন। জায়গাটি যাতে অন্য কোনো প্রতিষ্ঠান দখল করতে না পারে এজন্য চলতি বছরের গোড়ার দিকে জবির শিক্ষার্থীরা জায়গাটিতে ছাত্রী হলের সাইনবোর্ড লাগিয়ে দেয়।

গত ১০ অক্টোবর সোমবার ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব স্বাক্ষরিত অনুলিপি অনুসারে ৩/১ জনসন রোডের (১নং খাস খতিয়ানের, সি, এস-৮৮, এস,এ-৬৮১, আর,এস-১০৩১ এবং মহানগর ৩৩০ নং দাগের ০.৩৪২২ একর) জমি ‘খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত’ নীতিমালার ৩.০ (গ) অনুচ্ছেদ অনুসারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনকূলে দীর্ঘমেয়াদী বন্দোবস্ত দেওয়ার অনুমোদন দেয় সরকার।

এদিকে সোমবার জবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জেলা প্রশাসক ও সরকারের সংশ্লিষ্ট সব মহলের সহযোগিতায় উল্লেখিত জায়গাটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনুকূলে দীর্ঘমেয়াদে বন্দোবস্ত দেওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে সব মহলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১২
এমএমএস/ সম্পাদনা: জয়নাল আবেদীন, নিউজরুম এডিটর/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।