ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ বিরোধী বক্তব্য দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, নভেম্বর ২, ২০১২
শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ বিরোধী বক্তব্য দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে

ঢাকা: দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিদিনের সমাবেশে জাতীয় সঙ্গীত গাওয়া ও এর পূর্বে জঙ্গিবাদ বিরোধী সচেতনতামূলক বক্তব্য দিতে নির্দেশ দিয়েছে সরকার। শিক্ষার্থীদের মাঝে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী সচেতনতা তৈরিই এর লক্ষ্য ও উদ্দেশ্য বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিতে লেখা রয়েছে।



ডেইলিএডুকেশনডটনেট-এর এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকে নেওয়া জঙ্গিবাদ বিরোধী কতিপয় সিদ্ধান্ত বাস্তবায়ন করতে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দিয়ে অনুরোধ জানানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি পাবার পর শিক্ষা মন্ত্রণালয় গত ৩০ অক্টোবর সকল শিক্ষা প্রতিষ্ঠানকে প্রতিদিনের সমাবেশে জাতীয় সঙ্গীত গাওয়া এবং এর আগে জঙ্গিবাদ বিরোধী সচেতনামূলক বক্তৃতা দেওয়ার নির্দেশ সংক্রান্ত চিঠি দেয়।

রিপোর্টে বলা হয় স্বরাষ্ট্র ও শিক্ষা মন্ত্রণালয়ের ওই চিঠিতে লেখা আছে, ‘দেশে জঙ্গিবাদ দমনে সামাজিক সচেতনতা বৃদ্ধিসহ উদ্বুদ্ধকরণ কার্যক্রম গ্রহণ ও সমন্বয়ের লক্ষ্যে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ‘জঙ্গিবাদ প্রতিরোধ এবং প্রতিকার’ কমিটির ১২ তম সভায় শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট দুটি সিদ্ধান্ত গৃহীত হয়’।

প্রথম সিদ্ধান্ত হলো- ‘শিক্ষা প্রতিষ্ঠানসমূহে বিশেষ করে জঙ্গিবাদের ভয়াবহতা ও নেতিবাচক দিক সম্পর্কে আলোচনাসভা/বক্তৃতার আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী সচেতনতা ও সার্বজনীন মানবিক মূল্যবোধ সৃষ্টির ব্যবস্থা গ্রহণ করতে হবে’।

দ্বিতীয় সিদ্ধান্ত, ‘প্রতিদিনের সমাবেশে জাতীয় সঙ্গীত বাজানো হয় কিনা এবং এর পূর্বে জঙ্গিবাদ বিরোধী সচেতনতামূলক বক্তব্য প্রদান করা হয় কিনা এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত কমিটির মাধ্যমে মাসিক প্রতিবেদন প্রেরণ করবে’।

৩০ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব এ জেড এম নূরুল হক স্বাক্ষরিত চিঠিটির একটি কপি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. নোমান উর রশীদের কাছে পাঠানো হয়েছে।

ইউজিসি চেয়ারম্যান জানিয়েছেন, এ চিঠির কপি সবগুলো সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হবে।
শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক জানিয়েছেন, ওই চিঠির কপি সবগুলো স্কুল, কলেজ ও মাদরাসায় পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে এবং অগ্রগতি সম্পর্কিত মাসিক প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১২
এআর/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।